Home / এক্সক্লুসিভ / মাত্রাতিরিক্ত গ্যাস্ট্রিকের ওষুধে মৃ’ত্যুও ঘটতে পারে

মাত্রাতিরিক্ত গ্যাস্ট্রিকের ওষুধে মৃ’ত্যুও ঘটতে পারে

আমা’দের সামা’ন্য শারী’রিক স’মস্যায় নানারকম ওষুধ সেবন করে থাকি। আর স’ব চেয়ে বেশি যে ওষুধটা করে থাকি সেটা হলো গ্যাস্ট্রিকের ওষুধ। কারণে অকারণে সেবন করে করে থাকি।

যা আমা’দের জীবনে ডেকে নিয়ে আসতে পারে চ’রম বি’প’দ। জা’না যায়, মাত্র এক বছরে শুধু গ্যাস্ট্রিকের ওষুধ বিক্রি হয়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা। মা’নসিক স্ব’স্তি, ফার্মেসির বিক্রেতার প’রাম’র’্শ এবং কো’নো কো’নো ক্ষেত্রে চি’কিৎসকদের ঢালাও প্রেসক্রিপশনের কারণেও বাড়ছে বি’পুল বিক্রি। বিনা কারণে দীর্ঘমে’য়াদে গ্যাস্ট্রিকের ওষুধ র’ক্তের স্বল্পতা, হাড় ক্ষ’য় থেকে শুরু করে কো’নো কো’নো ক্ষেত্রে মৃ’ত্যুও ঘ’টাতে পারে ব’লে মত বি’শেষজ্ঞদের।

জরিপ বলছে, ২০১৯ এর জুলাই থেকে ২০২০ এর জুন প’র্যন্ত দেশে গ্যাস্ট্রিকের ওষুধ বিক্রি হয়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা। বি’শেষজ্ঞরা বলছেন, বিক্রি হওয়া ওষুধের অর্ধেকই মা’নুষ খাচ্ছে অ’প্রয়োজ’নে। বাড়ছে মৃ’ত্যুঝুঁকি। সুস্থ কিংবা অ’সুস্থ যাই হোক, গ্যাস্ট্রিকের ওষুধ খেতে অ’ন্তত চি’কিৎসকের কাছে যেতে চান না রো’গীরা। ওষুধ বিক্রেতারা বলছেন, প্র’তিদিনের মোট বিক্রি হওয়া ওষুধের অ’ন্তত ২০ শতাংশই গ্যাস্ট্রিকের। শাহবাগের এক ফার্মা’সিস্ট ব’লেন, চি’কিৎসক যদি গ্যাস্ট্রিকের ওষুধ নাও দেন। তাহলেও তারা আমা’দের কাছ থেকে কিনে নিয়ে যান।

গ্যাস্ট্রিকের ওষুধের মাত্রা’তিরিক্ত সেবন নিয়ে অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক ব’লেন, র’ক্তশূন্যতা দেখা দেয়। স্বল্প আ’ঘা’’তে হাড় ভে’ঙে যায়। সুনির্দিষ্ট গবেষণা না থাক’লেও বি’শেষজ্ঞদের ধা’রণা, দেশের অ’ন্তত ৭০ থেকে ৮০ ভাগ প্রেসক্রিপশনে গ্যাস্টিকের ওষুধ লিখছেন চি’কিৎসকরা। যথার্থ প’র্যবেক্ষণ ছা’ড়া রো’গীকে ঢালাওভাবে গ্যাস্ট্রিকের ওষুধ না দিতে চি’কিৎসকদের প্র’তি আ’হ্বান তাদের। অধ্যাপক আতিকুল হক ব’লেন, যদি গ্যাস্টিকের কো’নো উপসর্গ না থাকে তাহলে আম’র’া গ্যাস্ট্রিকের কো’নো ওষুধ দেব না। যদি উপসর্গ থাকে তাহলে প’রীক্ষা করে প্রযোজ’নীয় ব্য’বস্থা নেওয়া দরকার।

ব্যথার ওষুধ খেলেই গ্যাস্ট্রিকের ওষুধ খেতে হবে এই ধা’রণা স’বার ক্ষেত্রে সঠিক নয় ব’লেও মনে করেন এই বি’শেষজ্ঞ। অধ্যাপক ডা. ফারুক আ’হমেদ ব’লেন, যার পাকস্থলি ভা’লো আ’ছে বা আলসার রো’গ নেই তারা স্বল্পমে’য়াদে অর্থাৎ এক দেড় স’প্তাহ প’র্যন্ত গ্যাস্ট্রিকের ওষুধ ছা’ড়াই ব্যথার ওষুধ খেতে পারবেন।

ওমিপ্রা’জল, ইসোমিপ্রা’জলস’হ প্রা’য় প্র’তিটি ব্র্যান্ডের গ্যাস্ট্রিকের একেকটি ওষুধের খুচ’রা মূল্য ৫ থেকে ১০ টাকা প’র্যন্ত। অ’প্রয়োজ’নে এবং অ’ভ্যাস’বশত এস’ব ওষুধ খেয়ে দেশের উ’ল্লেখযোগ্য সংখ্যক মা’নুষ শারী’রিক ও আর্থিকভাবে চ’রম ক্ষ’তির শি’কার হচ্ছেন।

Check Also

ত্বক-চুলের যত্নে চা খাওয়ার উপকারিতা দেখে নিন

চা কেবল শ’রীর চাঙা করে না পাশাপাশি ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতেও ভূ’মিকা রাখে। রূপচ’র্চা-বি’ষয়ক …