Home / এক্সক্লুসিভ / কিভাবে শা’রীরিক মি’লন স্বামী-স্ত্রীর উপকারে আসতে পারে?

কিভাবে শা’রীরিক মি’লন স্বামী-স্ত্রীর উপকারে আসতে পারে?

যখন আপনার মন প্রশান্ত তখন শেষ জিনিস যেটা আপনি ভাবেন তা হল সুস্থ্য শ’রীর এবং শ’রীরের সুন্দর একটা শেপ

(শ’রীরের সঠিক ওজন)। ভাল (তৃ’প্তি যুক্ত) যৌ’ন মি’লন থেকে আপনি অবশ্যই এসব পেতে পারেন। যৌ’ন মি’লন বিবিধ ভাবে আপনার শ’রীরের জন্য উপকারী। নিন্মে তার উল্লেখযোগ্য কিছু দিক বর্ননা করা হল।

যৌ’ন মি’লন রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বাড়ায়: ভাল যৌ’ন স্বা’স্থ্য মানে উন্নত শাররীক স্বা’স্থ্য/সুস্থতা। সপ্তাহে একবার কিংবা দুইবার শাররীক
মি’লনে ইম্যুওনোগ্লোবুলিন-এ (সংক্ষেপে IgA) নামক এন্টিবডি’র স্তর বৃ’দ্ধি করে, যা আপনাকে ঠান্ডা লাগা/নাক বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা করতে স’ক্ষম।

শাররীক মি’লন হৃদপিন্ডের স্বা’স্থ্য ভাল রাখেঃ অনেক ব’য়স্ক পুরু’ষ মনে করেন যৌ’নমি’লন করলে ষ্ট্রোক হবার সম্ভাবনা থাকে। এটি সবসময় সত্য নয়।

জার্নাল অব ইপিডিমিউলোজি এন্ড কমিউনিটি হেল্থ এ প্রকাশিত এক গবেষনা পত্রে বলা হয় ৯১৪ জন মানুষকে ২০ বছর যাবৎ পর্যবেক্ষন করে যৌ’ন মি’লনের সাথে ষ্ট্রোক এর কোন সমপ্রিক্ততা পাওয়া যায়নি।

তিরিশ (৩০) মিনিটের শাররীক মি’লন ৮৫ ক্যালরি কিংবা তারও বেশি দহন করতে পারে। ৪২ বার আধাঘন্টার মি’লনে ৩,৫৭০ ক্যালরি দহন করতে সামর্থ – যা এক পাউন্ড ওজন কমানোর জন্য যথেষ্ট! তার মানে ২১ ঘন্টার মি’লনে এক পাউন্ড ওজন কমানো সম্ভব।

যেসব মানুষের আত্মসম্মানবোধ অন্যের তুলনায় ভাল – তারাও অনেকসময় আরো বেশি মা’নসিক প্রশান্তির প্রত্যাশায় মি’লন করে থাকেন। ভাল মানের যৌ’নমি’লনের শুরুই হয় আত্মসম্মানবোধের দৃড়তার ভিত্তিতে, এবং এটার ক্রমঃউন্নয়ন হয় – যদি শাররীক মি’লনের সাথে ভালবাসার সংযুক্তি থাকে।

অনেক মানুষ তার সাথে আলোচনায় উল্ল্যেখ করেন যে নিজের সম্প’র্কে পজেটিভ ধারনা জাগানোর লক্ষ্যে তারা অনেক সময় মানুষ যৌ’নমি’লন করে থাকে।

Check Also

স”হবাস এর সমায় মে”য়েরা হ”ঠাৎ কেঁ”দে ওঠে জেনে নিন কারন

ঘ’নিষ্ঠ হওয়ার স’ময় – চি’কিৎ’সা বি’জ্ঞানের ভাষায় একে ‘পোস্টু কইটাল ডিসফোরিয়া বা পিসিডি’ বলা হয়। …