Home / এক্সক্লুসিভ / হাতের কাছে ওষুধ না থাকলে জরুরি প্রয়োজনে ব্যাথা কমাবেন যেভাবে

হাতের কাছে ওষুধ না থাকলে জরুরি প্রয়োজনে ব্যাথা কমাবেন যেভাবে

প্রয়োজনের সময় দরকারি জিনিস না পাওয়া বাঙালির স্বভাবের মূল বৈশিষ্ট্য গু’লোর মধ্যে একটি। কিন্তু ব্যাথা তো আর প্রয়োজন অ’প্রয়োজন বলে আসে না। তার জন্য হয় আগে থেকে ব্যাব’স্থা নিয়ে রাখতে হয় বা ব্যাথা সহ্য করতে হয়। কিন্তু আর নয়, আজ আপনাদের সামনে নিয়ে এসেছি ঘরোয়া কিছু উপায় যা দিয়ে শরীরের ব্যাথা কমানো যায়।

১। মাথা ব্যাথা – মাথাব্যাথার অনেক কারন গু’লোর মধ্যে একটি হল শব্দ, এর থেকে উপশমের জন্যে একটি শান্ত ঘরে গিয়ে চুপ করে বসে থাকতে হয়। এছাড়াও এসেনসিয়াল অয়েলকে হালকা গরম করে মাথায় লাগালে বেস আরাম পাওয়া যায়।

২। পেট ব্যাথা – পেট ব্যাথার কারন হল অম্বল, গ্যাস হওয়া অথবা পায়খানা পরিস্কার না হওয়া। এর জন্য প্রথমে একবার বাথরুমে গিয়ে দেখতে হবে পায়খানা হয় কিনা। যদি না হয় তবে নাতিশীতোষ্ণ গরম জল খেতে হবে। এছাড়াও বাড়িতে hotwater bottle থাকলে তাতে জল গরম করে পেটে দিলে বেশ আরাম পাওয়া যায়।

৩। পেশিতে ব্যাথা – পেশিতে ব্যাথা হলে বেশি করে জল খেতে হবে, অনেক সময় ডি-হাইড্রেশন থেকে এই ধরনের ব্যাথা হয়ে থাকে। একটু হাত পায়ের ব্যাম করেও এই ধরনের ব্যাথা কমে যায়।

৪। পিরিওডের ব্যাথা – প্রত্যেক মহিলাই এই ব্যাথার শিকার। এর থেকে উপশমের জন্যে দিনে অনেকক্ষণ রেস্ট নিতে হবে, সুষম খাবার খেতে হবে আর হট ওয়াটার ব্যাগ থাকলে সেটা দিয়ে সেঁক দিতে হবে।

৫। মাইগ্রে’নের ব্যাথা – দিনে আমা’দের ৩-৪ লিটার জল খেতে হবে যা শরিরের fluid electrolytic balance বজায় রাখবে। এর ফলেই মাইগ্রে’নের ব্যাথা কমবে।

৬। গলায় ব্যাথা – গলায় ব্যাথা কমানোর ঘড়োয়া একটি উপায় হলো গারগেল করা। গরম জলে একটু নুন এলাচ লব’ঙ্গ দিয়ে যদি গারগেল করা যায়, তাহলে গলা ব্যাথা থেকে উপসম পাওয়া যাব’ে।

Check Also

আ’ঙ্গুল ঢু’কিয়ে ‘যৌ-ন অ-ত্যা’চা’র ক’রেছেঃ নেহা

তিনি বরাবরই বেশ সাহসী হিসাবে পরিচিত। এবার নিজের শৈশবের এক ভ’য়া’বহ অ’ভিজ্ঞতার কথা সকলের স’ঙ্গে …