Home / এক্সক্লুসিভ / ভাত খাওয়ার পর যেসব কাজ শরীরের ক্ষ”তি ডেকে আনে!

ভাত খাওয়ার পর যেসব কাজ শরীরের ক্ষ”তি ডেকে আনে!

ভাত খাওয়ার পর অনেকগুলো ভুল কাজ আমরা নিজের অজান্তে করে থাকি। এই ভু’ল কাজগুলো থেকে আমাদের রক্ষা পেতে হলে নিচের পরামর্শগুলো মেনে চলতে হবে। ১। খাবারের পর অনেকেই ফল খান, এটি করা যাবে না। কেননা এতে গ্যাস হয়। দুই/এক ঘণ্টা পর খেলে ভালো।

২। খাওয়ার পর সবচেয়ে ক্ষ’তিক’র বিষয়গুলোর একটি সঙ্গে সঙ্গে সি’গারে’ট খাওয়া। এতে ১০ গুণ ক্ষতি বেশি হয় । ৩। খাবার গ্রহণের পরপরই স্নান করবেন না। কারণ খাওয়ার পরপরই স্নান করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়।

এর ফলে পাকস্থলির চারপাশের র’ক্তের পরিমাণ বেড়ে যায়। যা পরিপাকতন্ত্রকে দু’র্বল করতে পারে। ফলে খাবার হজমের স্বাভাবিক সময়কে ধীরগতি করে দেয়। ৪. অনেকে দেখা যায় খাবার গ্রহণের সময় বা পরপরই কোমড়ের বেল্ট কিংবা কাপড় ঢিলা করে দেয়।

এটা ঠিক নয়। কারণ কোমরের বেল্ট বা কাপড় ঢিলা করলে খুব সহজেই ইন্টেসটাইন (পাকস্থলি) থেকে রেক্টাম (মলদ্বার) পর্যন্ত খাদ্যনারীর নিম্নাংশ বেকে যেতে পারে বা পেঁচিয়ে যেতে পারে বা ব্লক হয়ে যেতে পারে। এ সমস্যাকে ইন্টেসটাইনাল অবস্ট্রাকশন বলে।

৫. খাবার পরপরই ব্যয়াম করা ঠিক নয়। ৬. ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়া খুবই খারাপ অভ্যাস। এর ফলে শরীরে মেদ জমে যায়। ৭। খাবার পরেই অনেকে চা খান। এটি একেবারেই ঠিক নয়। চায়ের টেনিক এসিড খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। তাই একটু অপেক্ষার পর চা পান মঙ্গলজনক। ৮। খাবার পর অনেকেই হাঁটা শুরু করে দেন। খাবার সঙ্গে সঙ্গেই হাঁটা নয়। কিছুক্ষণ পর থেকে হাঁটলে ভালো।

Check Also

২৩ বছরের সংসার, ভালোবাসা দিবসে কিডনি দিয়ে স্ত্রীর প্রাণ বাঁচালেন স্বামী

ভালোবাসার জন্যে মানুষ কি না করে? এবার স্ত্রীকে বাঁচাতে নিজের কিডনি দিয়ে দিলেন স্বামী। ভ্যালেন্টাইনস …