Home / এক্সক্লুসিভ / বি’ষণ্ণ’তা থেকে মুক্তি দেবে এই ৪টি খাবার

বি’ষণ্ণ’তা থেকে মুক্তি দেবে এই ৪টি খাবার

প্রতি ১০০ জনের মধ্যে ১০ জন মানুষ বি’ষণ্ণ’তায় ভোগেন? এসব মানুষের সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। আনন্দ হ্রা’স করা, অস্থিরতা বোধ, শক্তি হ্রাস হওয়া, বি’রক্তি, ঘুমাতে অসুবিধা হওয়া, খিদে কমে যাওয়া, আ’ত্মহ’ত্যার প্রবণতা থাকা এবঙ নিজেকে অ’যোগ্য মনে হওয়া এসব বি’ষণ্ণ’তার লক্ষণ।

কিছু নির্দিষ্ট খাবার, ভেষজ ও খনিজ রয়েছে, যা প্রাকৃতিক প্রতি’ষেধক হিসেবে কাজ করে আর বি’ষণ্ণ’তা দূর করে। মানসিক স্বাস্থ্য সংক্রা’ন্ত সমস্যায় যারা ভুগছেন, তারা এই প্রাকৃতিক উপায়গুলো থেকেও মুক্তি পেতে পারেন। আসুন জেনে নিই চারটি প্রাকৃতিক প্রতি’ষেধক সম্পর্কে-

১. ফলিক অ্যাসিড মানসিক স্বা’স্থ্যের উন্নতি করতে পারে। প্রতিদিন ফোলেট সমৃদ্ধ খাবার খেতে হবে। ফোলেট সমৃদ্ধ খাবারের কয়েকটি উদাহরণ হলো– বিনস্, মসুর, বেশি পাতাযুক্ত সতেজ শাকসবজি, সূর্যমুখী বীজ, অ্যাভো’কাডো ইত্যাদি।

২. জিঙ্ক পুষ্টি সমৃদ্ধ, যা জ্ঞান ও আচরণের মতো মানসিক কার্যগুলোর সঙ্গে যুক্ত। ১২ সপ্তাহে প্রতিদিন ২৫ মিলিগ্রাম জিঙ্ক গ্রহণ হতাশা হ্রা’স করে।

৩. বিশেষজ্ঞের মতে, জাফরান মানসিক অ’সুস্থ’তার চিকিৎসা করে ও জাতীয় ব্যাধিগুলোর ঝুঁকি হ্রাস করে। প্রতিদিনের খাদ্যতালিকায় জাফরান রাখতে পারেন।

৪. ল্যাভেন্ডার অ্যাসেনশিয়াল অয়েল স্ট্রে;স ও উদ্বেগ হ্রাস করে। ল্যাভেন্ডার তেলের ব্যবহার মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

Check Also

ঢাকায় বিক্রি হচ্ছে ছেলেদের লি’ঙ্গ, ক্রেতা স্কুল কলেজের মেয়েরা

ঢাকায় বি,ক্রি হচ্ছে ছেলেদের, ক্রে,তা স্কু,ল কলেজের মেয়েরা। নিউজ,টি স,ম্পন্ন পড়তে ক্লি,ক করুন। আ,রও পড়ুন …