Home / এক্সক্লুসিভ / ২০ মিনিটে করো’না নির্ণয়ের কিট উদ্ভাবন

২০ মিনিটে করো’না নির্ণয়ের কিট উদ্ভাবন

মাত্র ২০ মিনিটে করো’না নির্ণয়ের কিট উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ কিট উদ্ভাবন করেছেন। এ কিটে র’ক্ত পরীক্ষা করে কোভিড নির্ণয় করা হয়। রয়টার্স

এ ধরনের আবিষ্কার এটাই বিশ্বে প্রথম বলে তারা দাবি করছেন।গবেষকরা বলছেন, বর্তমান কেউ নভেল করো’নাভাই’রাস সংক্রমিত কিংবা অ’তীতে সংক্রমিত হলেও এ কিটে ধ’রা পড়বে। বিজ্ঞান বিষয়ক সাময়িকী’ ‘এসিএস সেন্সর’ শুক্রবার এ বিষয়ে প্রবন্ধ প্রকাশ করেছে।

এতে বলা হয়, ২৫ জনের র’ক্ত বা লাল র’ক্তের সেল (প্লাজমা) পরীক্ষা করে সঠিক ফলাফল পাওয়া গেছে। নভেল করো’নাভাই’রাস সংক্রমণ দীর্ঘ হতে পারে। দ্রুত পরীক্ষা ও রোগ নির্ণয় এ ভাই’রাস সংক্রমণ কমাতে পারে। বর্তমানে সোয়াব পরীক্ষা করে এ ভাই’রাস নির্ণয় করা হয়। নতুন পদ্ধতিতে র’ক্তের নমুনা পরীক্ষায় ভাই’রাসের পরিমাণ এবং কেউ সম্প্রতি আ’ক্রান্ত হয়ে সেরে গেলে তাও জানা যাবে। প্রতি ঘণ্টায় শত শত পরীক্ষা করা যাবে। অ্যান্টিবডি পরীক্ষায়ও করা যাবে এ কিটে।

এ গবেষণায় নেতৃত্ব দেয় বায়োপিআরআইএ ও মোনাশ বিশ্ববিদ্যালয়ের কেমিকেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। গবেষণায় যু’ক্ত ছিলেন বায়োন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজির (সিবিএনএস) এআরসি সেন্টার অব এক্সিলেন্সির গবেষকরা। বিশ্বে নভেল করো’নাভাই’রাস আ’ক্রান্ত ১৩.৮ মিলিয়ন মানুষ শনাক্ত হয়েছে। মা’রা গেছে প্রায় ৬ লাখ মানুষ। অস্ট্রেলিয়ায় ১১ হাজারের বেশি শনাক্ত ও ১১৬ জন মা’রা গেছে। গত বছর চীনে এ ভাই’রাস আবির্ভূত হয়।

Check Also

নতুন বিয়ে, ৭ দিনে ৪ বার খাট ভা’ঙল নব দ’ম্পতি!

ক’রোনার প্র’ভাবে সবাই জর্জরিত। সারা বিশ্বে ম’হামা’রীর আ’কার ধারন ক’রেছে ক’রোনা ভাই’রাস। ক’রোনা ভাই’রাসের মা’রণ …