Home / এক্সক্লুসিভ / যে কথা কখনই বলবেন না নিজের মেয়েকে!

যে কথা কখনই বলবেন না নিজের মেয়েকে!

আপনার কন্যা সন্তানটি যে আপনার জীবনের সম্পদ, তা বলাই বাহুল্য। আপনার কাছে পৃথিবীর সব থেকে সুন্দর মে’য়েটিও সে-ই। কিন্তু, এ কথাটিই বলতে বারণ করছেন মনোবিদরা। ছোট থেকেই কোনও মে’য়েকে যদি ‘সুন্দর দে’খতে’ বলা হয়, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে যে বড় হয়ে তারা নিজেদের গুণের তুলনায় রূপ নিয়েই বেশি মজে থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, ছোট থেকেই মে’য়েদের বিভিন্ন গুণের তারিফ করুন, প্রশংসা করুন তাদের বুদ্ধিমত্তা, সাহস, ব্যবহার- এমনই সব গুণাগুণের। এর ফলে নিজে’র সেই সত্তা ও গুণকেই প্রাধান্য দেবে আপনার কন্যা সন্তানটি। রূপসী হওয়া কোনো গুণ নয়, এটা অর্জন ক’রতে হয় না। বরং যেসব গুণ অর্জন ক’রতে হয়, তেমন বিষয়ের প্রশংসা করুন। ছোট্ট মে’য়েটির মধ্যে গুণের প্র’কাশ দে’খতে পেলে তার তারিফ করুন।

প্রসঙ্গত, ছোট ছে’লেদের ক্ষেত্রে সেভাবে ‘দে’খতে সুন্দর’ কমপ্লিমেন্ট খুব একটা শোনা যায় না! বরং তাদের খেলাধুলার প্রতি ঝোঁক, লেখাপড়ায় কেমন, বড় হয়ে ডাক্তার হবে নাকি ইঞ্জিনিয়ার হবে— কথা বলা হয় তাই নিয়ে। ফলে ছে’লেরা বড় হয়ে সৌন্দর্য নিয়ে খুব বেশি চিন্তা না করে, বরং গুণ অর্জনের দিকে বেশি ঝোঁকে। ছোট মে’য়েদের ক্ষেত্রেও অ’ভিভাবকদের একটু সচে’তনতাই তাদেরকে গুণবতী করে গড়ে তুলতে পারে

Check Also

স”হবাস এর সমায় মে”য়েরা হ”ঠাৎ কেঁ”দে ওঠে জেনে নিন কারন

ঘ’নিষ্ঠ হওয়ার স’ময় – চি’কিৎ’সা বি’জ্ঞানের ভাষায় একে ‘পোস্টু কইটাল ডিসফোরিয়া বা পিসিডি’ বলা হয়। …