Home / সারাদেশ / বো’রকা ছেড়ে জিন্সে চমক দেখালো সেই আ’ইএস-বধূ শামীমা!

বো’রকা ছেড়ে জিন্সে চমক দেখালো সেই আ’ইএস-বধূ শামীমা!

লন্ড’নের স্কুল থেকে পা’লিয়ে আই’এসে যোগ দিতে সিরিয়া’য় পাড়ি জমিয়েছিলেন বাংলাদেশি বংশো’দ্ভূত শা’মীমা বেগম। দীর্ঘদি’ন আইনি ল’ড়া’ই চালিয়ে যাওয়ার যু’ক্ত’রাজ্যে ফেরা’র অনুমতি পা’চ্ছেন তিনি।

বৃহস্প’তিবার ল’ন্ডনের আপিল আ’দালত এই সিদ্ধান্ত জানি’য়েছে। ব্রিটিশ সংবা’দমাধ্যম ডেইলি মিরর জানি’য়েছে, যু’ক্তরা’জ্যে ফেরার অনু’মতির জন্য আপি’ল করার পর থেকে বোরকা ছেড়ে জিন্স পরা শু’রু করে’ছেন শামীমা।

সিরি’য়ার শর”ণার্থী শি’বির থেকে তো’লা শামীমা’র সম্প্রতি এক’টি ছবিতে এমনটি দেখা গেছে। সেখানে জিন্স, টপস পরে ঘু’রছেন তিনি। আপিল আ’দা’লতের রায়ে বলা হয়েছে, নাগরিকত্ব কেড়ে নেয়া সংক্রা’ন্ত সরকারি সি’দ্ধান্তে’র বি’রুদ্ধে আই’নি ল’ড়াইয়ে’র জন্য শা’মীমাকে দেশে ফি’রতে দিতে হবে।

শামীমা বেগম
এদিকে শামিমা’র পক্ষে আ’দাল’তের রায়ে হতা’শা প্রকাশ করেছে ব্রিটি’শ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানায়, এর বি’রুদ্ধে তারা আ’পিল করার অনুমতি চাইবে। এছাড়া যু’ক্তরাজ্যে প্রবে’শে’র পর শামী’মাকে গ্রে’ফতা’র করা হবে বলেও জানিয়ে’ছে ব্রিটিশ সরকার।

২০১৫ সালের ফে’ব্রু’য়ারিতে স্কুল’প’য়া তিন তরুণী যু’ক্তরা’জ্য থেকে পালিয়ে সিরিয়ায় আই’এসের সঙ্গে যোগ দেন। এদের মধ্যে শামীমা বেগম (২০) এবং খাদি’জা সুলতানা (২১) ছিলেন বাংলা’দেশি বংশোদ্ভূ’ত। তারা পূর্ব লন্ড’নের বাংলা’দেশি-অধ্যু’ষিত বেথনাল গ্রিন একা’ডেমি নামের একটি স্কুলে’র ছা’ত্রী ছিলেন। সিরিয়ায় গিয়ে আই’এসের এক জ’ঙ্গিকে বিয়ে করে’ন শামীমা। নেদার’ল্যান্ড’সের নাগরিক সেই জ’ঙ্গির ঘর তিনটি সন্তানের জন্ম দেন শামীমা। যদিও তার তিন সন্তা’নেরই মৃ’ত্যু’ হয়েছে।

বর্তমানে উত্তর সিরি’য়ায় সিরি’য়ান ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ) পরিচালিত আল রোজ নামে’র একটি আশ্রয় শি’বি’রে আ’ছেন শামীমা। ২০১৯ সালে এই খবর প্রকাশ্যে আ’সতে নিরা’পত্তা’র স্বার্থে এই বাংলা’দেশি বংশো’দ্ভূ’ত তরু’ণীর নাগ’রিকত্ব খা’রিজ করে দেয় যু’ক্তরাজ্য।

Check Also

টানা ৬ দিন বাড়ি থেকে বের না হওয়ার প’রামর্শ

মহামারি ক’রোনা ভাই’রাসের কারণে যান চলাচল সীমিত থাকায় বায়ুর মানে যথেষ্ট উন্নতি হয়েছিল। তবে এবার …