Home / এক্সক্লুসিভ / নতুন আইন চালু : এখন থেকে অনলাইনে দেয়া যাবে ডিভোর্স

নতুন আইন চালু : এখন থেকে অনলাইনে দেয়া যাবে ডিভোর্স

করো’না ভা’ইরাসের কারনে ডি’ভোর্স দেয়া হলো অনলাইনে ডিভোর্স। ইতিহাসে এই প্রথমবারের মত, এক দম্পতির মধ্যে অনলাইনে ডি’ভোর্স প্রক্রিয়া সম্পন্ন হলো।

ঘটনাটি ঘটেছে ভারতের দিল্লিতে। করো’নায় নিজেদের রক্ষা করতে ভিডিও কনফারেন্সেই ওই দম্পতির ডিভোর্সের আবেদনে সম্মতি দিয়েছে নিম্ন আদালত। করো’না ও ল’কডাউনে মানুষের জীবন বদলে যাওয়ার যে আ’শঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা, তারই প্রমাণ পাওয়া গেলো দিল্লির এ ঘটনায়। খবরে বলা হয়েছে, উভয়ের সম্মতিতেই বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

স্বামী-স্ত্রী দুজনেই অনলাইনে জয়েন্ট স্টেটমেন্ট দাখিল করেন এবং তাদের সই করা বিবৃতির সফট কপি আদালতের রে’কর্ড হিসেবে জমা করা হয়। ডিভোর্সের পুরো প্রক্রিয়া অনলাইনে প্রত্যেকে নিজের বাড়িতে বসে সম্পূর্ণ করেছেন তারা।

ডিভোর্সের আবেদন করা দম্পতি, তাদের আইনজীবী, পারিবারিক আদালতের বিচারক এবং আদালতের অন্য কর্মচারীরা সবাই নিজেদের বাড়িতে বসেই অনলাইনে এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

জানা গেছে, হিন্দু বিবাহ আইন অনুযায়ী ২০১৭ সালে বিয়ে হয়েছিলো ওই দম্পতির। কিন্তু বিয়ের সময় দেনাপাওনা নিয়ে তাদের মধ্যে সম’স্যা দেখা দেয়। ফলে বিয়ের এক বছর পর থেকেই তারা আলাদা থাকতে শুরু করেন। পরস্পরের সম্মতিতেই তারা বিবাহ বিচ্ছেদের মাম’লাও করেন।

Check Also

আপনার স্ত্রী বা প্রেমিকা প্রতারনা করছে? কিভাবে বুঝবেন

স্ত্রী বা প্রেমিকা (Lover) প্রতারনা করছে? কিভাবে বুঝবেন, জেনে নিন উপায়… এক এক ক্ষেত্রে মেয়েদের …