Home / এক্সক্লুসিভ / করোনা পরিস্থিতি নি’য়ন্ত্রনে আনতে সবাইকে ফ্রিতে ক’ন্ডোম বি’তরণ

করোনা পরিস্থিতি নি’য়ন্ত্রনে আনতে সবাইকে ফ্রিতে ক’ন্ডোম বি’তরণ

করো’না আর ল’কডাউনের সঙ্গে দীর্ঘদিন ধরে ল’ড়াই চা’লিয়েছেন পরিযায়ী শ্র’মিকরা। কখনও পরিবারের কাছে ফেরার তাগিদে মাইলের পর মাইল হেঁটেছেন তো কখনও স্ত্রী-সন্তানের মুখে দু’মুঠো অন্ন তুলতে গিয়ে দিনভর হি’মশিম খে’য়েছেন।নিজের গ্রাম বা শহরে ফিরলেও ভিটেমুখো হতে পারেননি সংক্র’মণের ভ’য়ে।

তাঁদের পাঠিয়ে দেওয়া হয়েছে কো’য়ারেন্টাইন সেন্টারে। সেখানেও আরেক ল’ড়াই। সামাজিক দূরত্ব বজায় রেখে করো’নামুক্ত থাকার চ্যা’লেঞ্জ সর্বক্ষণ। অবশেষে মিলেছে মু’ক্তি।স’রকারি নি’য়ম মেনে কো’য়ারেন্টাইনে থাকার পর বাড়ি ফিরছেন বিহারের হাজারো পুরুষ ও মহিলা পরিযায়ী শ্রমি’ক।

আর কো’য়ারেন্টাইন সেন্টার থেকে বেরনোর আগে তাই রাজ্য স্বাস্থ্যদপ্তরের তরফে তাঁদের হাতে তুলে নেওয়া হচ্ছে ক’ন্ডোম এবং গর্ভ নি’রোধক ট্যাবলেট।২০১৬ সালের জাতীয় স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, গোটা দেশের মধ্যে বিহারেই জন্মের হার সর্বোচ্চ। মহিলা পিছু শিশুর জ’ন্মের হার ৩.৪।

এতদিন পর আত’ঙ্ক কা’টিয়ে বাড়ি ফিরে স্বামী-স্ত্রী ঘনি’ষ্ঠ হওয়াই স্বা’ভাবিক। কিন্তু নি’য়ন্ত্রণে রাখা প্রয়োজন জ’ন্মের হা’রও। সেই জন্যই এই বিশেষ উদ্যোগ স্বাস্থ্যদপ্তরের।স্টেট হেল্থ সোসাইটির এক্সিকিউটিভ ডিরেক্টর মনোজ কুমার বলছেন, “এর আগে আমরা দেখেছি, মার্চ আর নভেম্বরে দোল, দিওয়ালি অথবা ছটপুজোর সময় সাধারণত বাড়ি ফেরেন পরিযায়ী শ্র’মিকরা।

এই দুই মাসের ঠিক ন’মাস পরই প্র’সবের হার উল্লেখযোগ্যভাবে বে’ড়ে যায়। তারপরই আবার সংখ্যাটা ক’মতে থাকে।জন্মের হার এই রাজ্যেই সবচেয়ে বেশি। সেই জন্যই এখন তাঁদের ক’ন্ডোম ও গ’র্ভনিরোধক ওষু’ধ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এখনও পর্যন্ত ভিনরাজ্যে আ’টকে থাকা ২২ লক্ষেরও বেশি শ্রমিককে বিহারে ফে’রানো হয়েছে।

বর্তমানে শ্রমিক ট্রেনের সংখ্যা যদিও ধীরে ধীরে ক’মছে। এছাড়াও প্রায় ১০ লক্ষ পরিযায়ী শ্রমিক পায়ে হেঁটে কিংবা গাড়িতে নিজেদের রাজ্যে পৌঁছেছেন।যদিও ফিরে তাঁদের ১৪ দিনের কো’য়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছিল। মে মাসের মাঝামাঝি সময়ে রাজ্যে ফেরা শ্রমিকরা অবশেষে বাড়ি ফিরছেন। তবে হেল্থ সোসাইটির চিন্তা একটাই। সচেতনতা অবলম্বন করে কন্ডো’ম কিংবা ও’ষুধের সঠিক প্রয়োগ করবেন তো এই শ্র’মিকরা?

Check Also

নতুন বিয়ে, ৭ দিনে ৪ বার খাট ভা’ঙল নব দ’ম্পতি!

ক’রোনার প্র’ভাবে সবাই জর্জরিত। সারা বিশ্বে ম’হামা’রীর আ’কার ধারন ক’রেছে ক’রোনা ভাই’রাস। ক’রোনা ভাই’রাসের মা’রণ …