Home / এক্সক্লুসিভ / যৌ’ন মিল’নের ইচ্ছেটাই হারিয়ে ফেলছেন? পুনঃরায় ফিরে পেতে মেনে চলুন এই টিপসগুলো

যৌ’ন মিল’নের ইচ্ছেটাই হারিয়ে ফেলছেন? পুনঃরায় ফিরে পেতে মেনে চলুন এই টিপসগুলো

বেশ কিছুদিন হল স্বামীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করতে বিশেষ উৎসাহবোধ করে না সুপর্ণা। স্বামীর কাছে টানতে চাইলেও বিরক্ত লাগে, ইচ্ছে করে না। যৌনতার প্রতি এই অনাগ্রহ এক সময় প্রভাব ফেলে বিবাহিত সম্পর্কের উপরে। অবশেষে কাউন্সেলরের দ্বারস্থ হয় তারা… সুপর্ণা একা নয়, বহু মেয়েই একটা সময় শারীরিক সম্পর্কের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন।

তার নানা কারণ রয়েছে। পুরোনো কোনও অস্বস্তিকর যৌনতার স্মৃতি, অর্গাজ়ম না হওয়া, স্ট্রেস, সব মিলিয়ে সেক্সের ইচ্ছেটাই কমে যায় আর তার অবধারিত প্রভাব সম্পর্কের উপরে পড়ে। পার্টনারের সঙ্গে শারীরিক আর মানসিক ঘনিষ্ঠতা, দু’ ক্ষেত্রেই ফাঁক তৈরি হয়। একটা সময় কী করলে সেই ফাঁক ভরাট হবে বুঝে উঠতে পারেন না কেউই! কিন্তু কেন মেয়েদের যৌনতার প্রতি এই অনাগ্রহ তৈরি হয়?

আসুন দেখে নেওয়া যাক! ওষুধপত্র আপনার যদি শারীরিক কোনও অসুস্থতা থাকে যার জন্য নিয়মিত আপনাকে ওষুধ খেতে হয়, তা হলে তার জের আপনার লিবিডোর উপরেও পড়তে পারে। যাঁরা নিয়মিত ডিপ্রেশনের ওষুধ খান, তাঁদের মধ্যে এই সমস্যাটা দেখা যায়। দীর্ঘদিন ওরাল কনট্রাসেপটিভ খেলেও একই সমস্যা হতে পারে।

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে লিবিডো কমে যাচ্ছে বলে মনে হলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। তিনি সাহায্য করতে পারেন। যৌন অস্বাচ্ছন্দ পার্টনার কি এমন কোনও পজ়িশনে সেক্স চান যার সঙ্গে আপনি স্বচ্ছন্দ নন? পেনিট্রেশনের সময় কি আপনার ব্যথা হয়? চেষ্টা করেও অর্গাজ়মে পৌঁছোতে পারেন না? এ সব সমস্যার কারণে কিন্তু যৌনতার প্রতি আগ্রহ কমে যেতে পারে। পার্টনারের সঙ্গে কথা বলুন। কোন কোন বিষয়গুলোয় আপনার অস্বস্তি হয় তাঁকে জানান।

তারপরেও সমস্যা না কমলে দু’জনে মিলে স্পেশালিস্টের সাহায্য নিন। সম্পর্কের সমস্যা প্রতিটি সম্পর্কেই কখনও না কখনও ওঠাপড়া আসতে পারে, তা কাটিয়ে বেরিয়ে আসতে পারলে মজবুত হয় সম্পর্কের বাঁধনটাই। আপনার আর আপনার পার্টনারের মধ্যে যদি সেই বিশ্বাস আর নির্ভরতা থাকে, তা হলে সমস্যা কাটিয়ে ওঠা বড়ো ব্যাপার নয়।

কিন্তু যদি আপনাদের মধ্যে যোগাযোগের অভাব থাকে, মতের অমিল থাকে, আস্থার অভাব থাকে, তা হলে কিন্তু আপনাদের যৌন সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে বাধ্য। দ্রুত পারস্পরিক সমস্যা কাটিয়ে উঠুন যাতে আপনাদের সম্পর্কটা অটুট থাকে। দরকারে রিলেশনশিপ কাউন্সেলরের পরামর্শ নিন। পরের স্টোরি : করোনা ভাইরাসের বিপদ সম্পর্কে কীভাবে সচেতন করবেন আপনার সন্তানকে? মন্তব্য পরের স্টোরি ফেমিনা বাংলা সম্পর্ক ও সন্তানপালন করোনা ভাইরাসের বিপদ সম্পর্কে কীভাবে সচেতন করবেন আপনার সন্তানকে?

করোনা ভাইরাসের বিপদ সম্পর্কে কীভাবে সচেতন করবেন আপনার সন্তানকে? লিখছেন মনীষা দাশগুপ্ত | সন্তানকে করোনা ভাইরাস সম্পর্কে বোঝান স্কুল-কলেজ অফিস বন্ধ, জনজীবন পুরোপুরি স্তব্ধ না হলেও রীতিমতো বিপর্যস্ত। কোথাও বেড়াতে যাওয়ার উপায় নেই, গৃহবন্দি হয়েই কাটাতে হচ্ছে সময়! করোনার থাবায় আক্রান্ত গোটা দেশের স্থিরচিত্রটা এই মুহূর্তে এরকমই! বাদ নেই কলকাতাও। এই পরিস্থিতিতে মানিয়ে নিতে প্রাপ্তবয়স্করাই অসুবিধেয় পড়েন, সেখানে ছোটদের তো কথাই নেই!

করোনার ভয়ে তাদের স্কুল যেমন বন্ধ, তেমনি বাইরে খেলতে যাওয়া, বেড়াতে যাওয়াও বন্ধ! কাজেই বাড়িতে ছোট বাচ্চা থাকলে তার খিটখিটে হয়ে পড়া, ঘ্যানঘ্যান করা খুব স্বাভাবিক! কীভাবে সামলাবেন বাচ্চাদের? কীভাবে সহজ ভাষায় ওদের বোঝাবেন করোনা ভাইরাস কী এবং তা থেকে বাঁচা কতটা জরুরি? সাহায্য করার চেষ্টা করছি আমরা! আগে নিজের হোমওয়ার্ক করুন আপনি নিজে কি করোনার প্রকোপ এবং আক্রান্ত ও নিহতের সঠিক সংখ্যাটা জানেন?

পৃথিবী জুড়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যা যা পরামর্শ দিচ্ছেন, যে সব নিয়ম মানতে বলছেন, সে সম্পর্কে কি আপনি যথেষ্ট ওয়াকিবহাল? বাচ্চার সঙ্গে কথা বলার আগে কিন্তু নিজেকে সে সব সঠিক তথ্য জানতে হবে। করোনা নিয়ে প্রচুর ভুল ধারণা ঘুরছে বাজারে, কাজেই কোনটা সত্যি আর কোনটা ভুল সেটা আগে আপনাকেই জানতে হবে। ঠিকঠাক তথ্য হাতে থাকলে তবেই বাচ্চার সমস্ত প্রশ্নের সঠিক জবাব দিতে পারবেন আপনি। বাচ্চার বয়সের কথা মাথায় রাখুন বাচ্চাকে বোঝাতে হবে একদম ওদের মতো করে।

আপনার সন্তানের বয়স যদি পাঁচ বছর হয়, তবে একগাদা ভারী ভারী বৈজ্ঞানিক শব্দ ব্যবহার করে তাকে বিভ্রান্ত করবেন না। গল্পের ছলে তাকে বোঝান পরিস্থিতি এখন কতটা গুরুতর। তবে বাচ্চা যেন অহেতুক ভয় না পেয়ে যায় সেটাও খেয়াল রাখতে হবে। অন্যদিকে আপনার সন্তান যদি একটু বড়ো হয়, তা হলে হয়তো নিজের বন্ধুবান্ধবের সুবাদে সে খানিকটা আগে থেকেই জানে। তেমন হলে তার সঙ্গে আরও বিশদে ব্যাপারটা আলোচনা করতে পারেন। বাচ্চাকে উৎসাহ দিন বইপত্র পড়তে, তবে কোনওভাবেই যেন তার কাছে ভুল তথ্য না পৌঁছয় সেটাও নিশ্চিত করুন।

Check Also

মাংসে লবন কম হয়েছে বলায়, মেয়ের জামাইকে পে’টালেন শ্বাশুড়ি

বাংলা সাহিত্যে জামাই ষষ্ঠীর তেমন রমরমা দেখা না গেলেও, অস্বীকার করার উপায় নেই, বাঙালির সংস্কৃতিতে …