Home / এক্সক্লুসিভ / ফেসওয়াস ব্যবহারে কিছু সতর্কতা জানুন নইলে বিপদে পরবেন

ফেসওয়াস ব্যবহারে কিছু সতর্কতা জানুন নইলে বিপদে পরবেন

ফেসওয়াস ব্যবহারে কিছু সতর্কতা:
নিজের ত্বককে সুন্দর রাখতে আমা’দের কতই না প্রচেষ্টা। কত কিছুই না করি আমা’দের ত্বককে সুন্দর রাখতে, ব্যবহার করি নানা ধরনের প্রসাধনী, ফেসওয়াস। কিন্তু সব প্রসাধনীই কি আমা’দের ত্বকের জন্য উপযোগী? আমরা কি কখনো চিন্তা করে দেখেছি আমরা যে ফেসওয়াস ব্যবহার করছি তা আমা’দের ত্বকের উপযোগী কিনা? তা আমা’দের ত্বককে সুন্দর করার বদলে উল্টো ক্ষতি করছে কিনা? আপনি হয়তো ভেবে থাকবেন সামান্য ফেসওয়াস আপনার কি বা ক্ষতি করতে পারে। কিন্তু আরেকবার ভাবুন। আমার মনে হয় এখন থেকেই আপনার এ বিষয়ে সচেতন হওয়া উচিত। খেয়াল রাখু’ন নিচের কয়েকটি বিষয়ে নাহলে আপনার সুন্দর ত্বক অচিরেই হারিয়ে যেতে পারে।

১) ফেসওয়াস কেনার আগে দেখু’ন সেটি আপনার ত্বকের উপযোগী কিনা। আপনার ত্বক কি শুষ্ক না তেলতেলে নাকি সাধারণ; সেই হিসেবে ফেসওয়াস কিনুন। ফেসওয়াসের গায়ে লেখা থাকবে ফেসওয়াসটি কোন ত্বকের জন্য উপযোগী। দরকার হলে দোকানদারকে জিজ্ঞেস করে নিন।

২) আমা’দের মুখের ত্বকের পিএইচ (ph) মান হচ্ছে ৫.৫। তাই বুঝতেই পারছেন এটাই হচ্ছে আমা’দের মুখের ত্বকের জন্য আদর্শ পিএইচ মান। ফেসওয়াস কেনার আগে দেখে নিবেন ফেসওয়াসের পিএইচ মান কত।

৩) পিএইচ এর নিরপেক্ষ মান হচ্ছে ৭। এর থেকে কম হলে তা হবে এ’সিডিক বা অম্লীয়। আর ৭ এর বেশি হলে তা হবে ক্ষারীয়। আমা’দের মুখের ত্বক একটু এ’সিডিক। এই এ’সিডিক অবস্থার জন্যি আমা’দের মুখের ত্বক বিভিন্ন ব্যাকটেরিয়া, দূষণ, টক্সিন, জীবাণু ইত্যাদি থেকে মুক্ত থাকে। তাই ফেসওয়াস কেনার সময় খেয়াল রাখবেন এর পিএইচ লেভেল যেন ৫.৫ এর কাছাকাছি হয়।

৪) মুখে অতিরিক্ত ফেসওয়াস ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত ‘হতে পারে।

৫) ভুলেও কখনো একইসাথে কয়েকটি ফেসওয়াস ইউজ করবেন না। এতে আপনার মুখের ত্বকের মা’রাত্মক ক্ষতি হবে। কারণ ফেসওয়াস হল এক ধরনের কেমিক্যাল। এক ধরনের কেমিক্যাল নিতে নিতে আপনার ত্বক অভ্যস্ত থাকবে। ওখানে যদি অন্য আরেক ধরনের কেমিক্যাল প্রয়োগ করেন তাহলে অবশ্যই এর খুবই খারাপ প্রতিক্রিয়া হবে যেটা আপনি কখনই চাইবেন না।

৬) মুখে ফেসওয়াস দেওয়ার আগে মুখে একটু পানি দিয়ে নিন। সরাসরি ফেসওয়াস প্রয়োগ করবেন না।

৭) বেশি ফেনা করার জন্য একসাথে অনেক ফেসওয়াস নেবেন না।

৮) দুই-তিন দিন পরপর ফেসওয়াস ব্যবহার করুন। এটা ত্বকের জন্য ভালো।

ফেসওয়াস ব্যবহারে একটু সতর্কতা আপনাকে এনে দিতে পারে সুন্দর ত্বক। সুস্থ-উজ্জ্বল ত্বক কে না চায়? উজ্জ্বল ত্বক পেতে আপনি এতটুকু সতর্কতা অবলম্বন করতেই পারেন

Check Also

শহরগুলোতে দে’হব্যবসায় ঝুঁকছেন করো’নায় কর্মহীন শিক্ষার্থীরা

কোভিড-১৯ সংক্রমণ কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। এর ছাপ পড়েছে সর্বত্র। বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। …