Home / সারাদেশ / ব্রেকিং নিউজ : ফের ভয়াবহ হা’মলায় ২৩ সেনা নিহ’ত !

ব্রেকিং নিউজ : ফের ভয়াবহ হা’মলায় ২৩ সেনা নিহ’ত !

আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় এলাকায় জ’ঙ্গি হা’মলায় কমপক্ষে ২৩ সেনা নিহ’ত হয়েছে। হা’মলার কারণে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে গেছেন ওই অঞ্চলের এক হাজারের বেশি মানুষ।

গতকাল বুধবার (৮ জুন) নাইজেরিয়ার এক সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স।দুটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, আঞ্চলিক রাজধানী মাইদুগুরি থেকে ৪০ কিলোমিটার দূরে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সঙ্গে যুক্ত একটি সন্ত্রা’সী গোষ্ঠী মঙ্গলবার সৈন্যদের ওপর এ হামলা চালায়।

সূত্র জানায়, ‘মঙ্গলবার মাইদুগুরি-দামবোয়া সড়কের বুলাবুলিন গ্রামে একটি সামরিক কনভয়ে স’ন্ত্রা’সীরা আকস্মিক হা’মলা চালায়। এ হামলায় ২৩ জন সৈন্য মা’রা গেছেন, দুজন আহত এবং অজ্ঞাতসংখ্যক নিখোঁজ রয়েছেন।’নাইজরিয়ার সেনাবাহিনী হা’মলার কথা স্বীকার করেছে, তবে তারা বলেছে হা’মলায় দুই সৈন্য নিহ’ত এবং চারজন আহ’ত হয়েছে।

অপরদিকে সেনাদের পাল্টা হা’মলায় ১৭ জ’ঙ্গি নিহ’ত হয়েছে বলে দাবি করা হয়েছে।এই হা’মলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জ’ঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স (আইএসডব্লিওএপি)। বিবৃতিতে তারা কমপক্ষে ২৩ সেনা নিহ’ত এবং তিনটি সাঁজোয়া যান ধ্বং’স করার কথা জানিয়েছে।

এছাড়া ওই শহরের সেনাদের কাছ থেকে একটি গাড়ি এবং প্রচুর অ’স্ত্রশ’স্ত্র ও গোলাবরুদ ছিনিয়ে নেয়ার কথাও জানিয়েছে গোষ্ঠীটি।প্রসঙ্গত, এক সময় আফ্রিকার ভয়াবহ স’ন্ত্রা’সী গোষ্ঠী বোকো হা’রামের অংশ ছিলো আইএসডব্লিওএপি গোষ্ঠীটি। ২০১৬ সালে তারা বোকো হা’রাম ভেঙে বেরিয়ে যায় এবং আলাদ দল তৈরি করে।

নাইজেরিয়ায় গত এক দশক ধরে স’ন্ত্রা’সী হা’মলা চালিয়ে আসছে বোকো হারাম। তাদের হা’মলায় বর্নো রাজ্যের হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে।

Check Also

মামুনুলের স্ত্রী’ ঝর্ণা অ’বৈধ কার্যকলাপে লিপ্ত, দাবি স্থানীয় আ.লীগের

হেফাজতে ইস’লামের যুগ্ম মহাসচিব মা’ওলানা মামুনুল হকের দ্বিতীয় শ্বশুর ওয়ালিয়ার রহমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে …