Home / সারাদেশ / জে’নে নিন, রাতে ফাঁ’সি কা’র্যকর করার আসল রহ’স্য!

জে’নে নিন, রাতে ফাঁ’সি কা’র্যকর করার আসল রহ’স্য!

অনেক আ’সামিকেই তার গু’রুতর অ’পরাধের জন্য ফাঁ’সির আ’দেশ দে’য়া হয়। দেখা যায় প্রতিটি ফাঁ’সির আ’সামিকেই ফাঁ’সিকা’ষ্ঠে ঝো’লানো হয় রাতে। এখন পর্য’ন্ত দিনে ফাঁ’সি কা’র্যকর হওয়ার কথা শো’না যায়নি। কখনো কি ভে’বে দে’খেছেন, কেন দিনে নয়; রাতেই ফাঁ’সি দেয়া হয়? বেশ কয়েকটি কারণে একজন আ’সামিকে রাতেই ফাঁ’সি দেয়া হয়ে থাকে। চলুন জে’নে নেয়া যাক সেসব কারণগুলো-

> ফাঁ’সি কা’র্যকর ক’রতে গিয়ে জে’লের অন্যা’ন্য প্র’শাসনিক কা’জক’র্ম যাতে কো’নোভাবে ব্যা’হত না হয়, সেদিকে ন’জর রাখা হয়। সেকারণেই জে’লের দৈ’নন্দিন কা’জক’র্ম শুরু হওয়ার আগেই ফাঁ’সির বিষয়টি সে’রে ফে’লা হয়। ফাঁ’সি হয়ে যাওয়ার পর জে’ল ক’র্তৃপক্ষকে অনেকগুলো দায়িত্ব পা’লন ক’রতে হয়।

যেমন, মৃ’তদে’হের ডাক্তারি পরীক্ষা, বিভিন্ন ন’থিপত্র তৈরি, মৃ’তের প’রিবারব’র্গের হাতে মৃ’তদে’হ হ’স্তান্তর ইত্যাদি। এই দায়িত্ব পা’লন ক’রতে গিয়ে জে’লের অন্যা’ন্য প্র’শাসনিক কাজ যাতে বা’ধাপ্রাপ্ত না হয়, তা সু’নি’শ্চিত ক’রতেই রাতেই সে’রে ফেলা হয় ফাঁ’সির কাজটি।

> ফাঁ’সি হয়ে যাওয়ার পর মৃ’তদে’হ পরিবারের হাতে তু’লে দেয়া হয়। ফাঁ’সি সূর্যোদয়ের আগে হলে দে’হটা পরিজনদের হাতে সকাল সকালই তুলে দেয়া যায়। ফলে পরিবারের তরফেও দা’ফন করার খা’নিকটা সময় থাকে।

> ফাঁ’সি দেয়ার সময় চেষ্টা করা হয়, আ’সামিকে যেন অ’তিরিক্ত মা’নসিক য’ন্ত্রণা ভো’গ ক’রতে না হয়। দিনের মাঝামাঝি কোনো সময় ফাঁ’সিকে কা’র্যকর করা হলে, মৃ ত্যুর জন্য অ’পেক্ষা ক’রতে গিয়ে প্র’বল মা’নসিক চা’প ভো’গ ক’রতে হয় আ’সামিকে। সেকারণেই রাতেই ফাঁ’সিতে ‘হয় তাকে।

> বিশেষভাবে উ’ল্লেখযোগ্য ফাঁ’সির ঘ’টনাগুলো অনেক সময় আ’পত্তিকর সামাজিক প্র’তিক্রিয়া সৃ’ষ্টি করে। ফাঁ’সির সা’জার বি’রুদ্ধে নাগরিক সমাজে জ’নমত তৈরি হয়। বিভিন্ন গণআ’ন্দোলন ও উ’ত্তেজনা সৃ’ষ্টি হয়ে থাকে। তাই মানুষ জে’গে ওঠার আগেই সেরে ফেলা হয় ফাঁ’সির কাজ।

Check Also

গোলাম সারোয়ার সাঈদীর মা’রা গেলেন কিন্তু কিছু কাজ থেকেই গেল!

কসবার আড়াইবাড়ি আলিয়া মাদরাসার অধ্যক্ষ, পীরসাহেব গোলাম সারোয়ার সাঈদী (৫২) ই;ন্তে;কা;ল করে;ছেন। ইন্না লিল্লাহি ওয়া …