Home / এক্সক্লুসিভ / তেলাপোকা দূর করতে তিন কার্যকরী ঘরোয়া পদ্ধতি

তেলাপোকা দূর করতে তিন কার্যকরী ঘরোয়া পদ্ধতি

তেলাপোকাকে আপাত দৃষ্টিতে নিরীহ গোছের সাধারণ পোকা মনে হলেও এটি অত্যন্ত ক্ষ’তিকর! কারণ, তেলাপোকা ময়লা আবর্জনা থেকে উঠে আপনার সারা ঘরময় ঘুরে বেড়ায়, খাবার-দাবারের উপর হেঁটে বেড়ায়। ফলে তেলাপোকার গায়ে বা পায়ে লে’গে থাকা ক্ষ’তিকর জী’বাণু আমাদের খাবারের সংস্প’র্শে আসে আমাদের ক্ষ’তি করে।

তেলাপোকা তার গায়ে বা পায়ের স’ঙ্গে নানা ক্ষ’তিকর রো’গ-জীবানু বহন করে বেড়ায়। নানা রো’গ-জীবানু ছড়ায়। তাই ঘর-বাড়ি থেকে তেলাপোকা দূ’র করা অত্যন্ত জ’রুরি। বাড়িকে তেলাপোকামু’ক্ত ক’রতে অনেকেই বাজারে উপলব্ধ একাধিক রাসায়নিক যুক্ত দামি স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু তা সত্ত্বেও বাড়ি থেকে তেলাপোকার উপদ্রব চিরতরে ব’ন্ধ করা যায় না। তবে ঘরোয়া পদ্ধতিতেই তেলাপোকাকে বিদা’য় ক’রতে পারেন ঘর থেকে। চলুন তেমন তিনটি পদ্ধতি স’স্পর্কে জে’নে নিই।

চিনি ও বেকিং সোডা:

বেকিং সোডার গন্ধ তেলাপোকা একেবারেই সহ্য ক’রতে পারে না। সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একস’ঙ্গে মিশিয়ে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মা’রা পড়বে। সপ্তাহে দু’দিন করে অ’ন্তত তিন সপ্তাহ এই পদ্ধতিটি কাজে লা’গাতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে মু’ক্তি পাওয়া যাবে।

বোরিক পাউডার:

বোরিক পাউডার মূলত এক ধ’রনের অ্যাসিডিক উপাদান যা পোকামাকড়ের যন্ত্রণা কমাতে সহায়ক। তেলাপোকার উপদ্রব ব’ন্ধ করার ক্ষেত্রেও বোরিক পাউডারের ব্যবহার করা যেতে পারে। ১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটা আর ১ চামচ কোকো পাউডার এক স’ঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে এই মি’শ্রণটি বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। তেলাপোকা এই মি’শ্রণে আকৃষ্ট হয়ে বোরিক পাউডার খেয়ে মা’রা পড়বে। সপ্তাহে তিন দিন করে অ’ন্তত দু’সপ্তাহ এই পদ্ধতিটি ব্যবহার ক’রতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে মু’ক্তি মিলবে।

তেজপাতা:

তেলাপোকা তাড়ানোর সবচেয়ে সহজ ও সস্তা উপাদান হল তেজপাতা। তেজপাতার তীব্র গন্ধ তেলাপোকা একেবারেই সহ্য ক’রতে পারে না। তেজপাতা গুঁড়ো করে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। সপ্তাহে অ’ন্তত দু’দিন এভাবে তেজপাতা গুঁড়ো ছড়িয়ে দিতে পারলে তেলাপোকার উপদ্রব থেকেমু’ক্তি পাওয়া যাবে।

Check Also

স্বামী দেশে ফেরার কথা শুনে স্ত্রীর কাণ্ড, বড়ি খেয়ে উত্তেজনায়

স্থানীয় ও থানা সূত্রে জানা যায়, উপজে’লার লংগাইর ইউনিয়নের পূর্ব গোলাবাড়ি গ্রামের প্রবাসী শাকিল মিয়ার …