Home / এক্সক্লুসিভ / পেয়ারা খেলে যৌ’বন বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

পেয়ারা খেলে যৌ’বন বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

পেয়ারা বেশ পরিচিত একটি ফল। এটি সহজলভ্যও। আমাদের স্বা’স্থ্যের জন্য এই ফল বেশ উপকারী। পেয়ারায় আছে ভিটামিন সি, লাইকোপেন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত শ’রীরের প্রতিটি অংশকে সু’স্থ এবং সুন্দর রাখতে কা’র্যকরী ভূমিকা রাখে। এতে আরও রয়েছে ম্যাগনেসিয়াম। এই উপাদানটি শ’রীর যাতে খাবারে থাকা পুষ্টি ঠিকমতো গ্রহণ ক’রতে পারে, সেদিকেও খেয়াল রাখে। এমনটাই প্র’কাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস-

পেয়ারায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট শ’রীরে প্রবেশ করে ক্ষ’তিকর জী’বাণুদের মেরে ফে’লে । ফলে সব ধ’রনের সংক্র’মণ ের আশ’ঙ্কা কমে যায়। সেইস’ঙ্গে শ’রীরে উপস্থিত সমস্ত ধ’রনের বিষাক্ত উপাদানও বেরিয়ে যায়। ফলে শ’রীর দ্রুত সতেজ হয়ে ওঠে।

প্রতিদিন একটা করে পেয়ারা খাওয়া শুরু করলে দে’হে পটাশিয়ামের মাত্রা বৃ’দ্ধি পেতে শুরু করে, যার প্র’ভাবে র’ক্তচা’প নি’য়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না।

প্রচুর মাত্রায় ভিটামিন এ থাকার কারণে নিয়মিত পেয়ারা খেলে দৃষ্টিশ’ক্তির মা’রাত্মক উন্নতি ঘ’টে। সেই স’ঙ্গে ছানি, ম্যাকুলার ডিজেনারেশন এবং গ্লকোমা’র মতো রোগও দূ’রে থাকে।

পেয়ারায় রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি, যা শ’রীরের রোগ প্রতিরোধী ব্যব’স্থাকে এতটা মজবুত করে তোলে। নানা ধ’রনের সংক্র’মণ ের হাত থেকে বাঁ’চাতেও ভিটামিন সি বিশেষ ভূমিকা পা’লন করে থাকে।

পেয়ারায় উপস্থিত ভিটামিন বি৩ এবং বি৬ মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ র’ক্তের সরবরাহ বাড়িয়ে দেয়। ফলে স্বা’ভাবিকভাবেই ব্রেনের কগনেটিভ ফাংশন, অর্থাৎ স্মৃ’তিশ’ক্তি, বুদ্ধি এবং মনোযোগের উন্নতি ঘ’টে।

পেয়ারায় থাকা লাইকোপেন, কুয়েরসেটিন, ভিটামিন সি এবং পলিফেনল শ’রীরে জমতে থাকা ক্ষ’তিকর টক্সিক উপাদানগুলো বের করে দেয়। ফলে ক্যা’ন্সার সেল জ’ন্ম নেয়ার আশ’ঙ্কা অনেক কমে যায়।

শ’রীরে ফাইবারের মাত্রা বাড়তে থাকলে পে’টের রোগ যেমন কমে, তেমনি কনস্টিপেশনের মতো স’মস্যাও দূ’র হয়। সব রকম ফলের মধ্যে পেয়ারায় রয়েছে সবথেকে বেশি মাত্রায় ফাইবার। তাই সু’স্থ থাকতে প্রতিদিন একটি করে পেয়ারা খান।

Check Also

মাংসে লবন কম হয়েছে বলায়, মেয়ের জামাইকে পে’টালেন শ্বাশুড়ি

বাংলা সাহিত্যে জামাই ষষ্ঠীর তেমন রমরমা দেখা না গেলেও, অস্বীকার করার উপায় নেই, বাঙালির সংস্কৃতিতে …