Home / Daily Health Tips / নিমের রস পুরু’ষের স্বাস্থ্যের জন্য মারা’ত্মক ক্ষ’তিকর!

নিমের রস পুরু’ষের স্বাস্থ্যের জন্য মারা’ত্মক ক্ষ’তিকর!

আদিকাল থেকেই নিম পাতা বিভিন্ন অসুখের দাওয়াই হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বিশেষ করে নিম পাতা বা এর রস পানের মাধ্যমে বিভিন্ন জটিল রোগ থেকে আরোগ্য মেলে। তবে এই নিমের রস অতিরিক্ত খেলে ঘটতে পারে মারাত্মক বিপদ!

বর্মানের অগোছালো জীবনযাত্রা ও খাবারের প্রতি অযত্নের কারণে তরু’ণ অব’স্থাতেই এখন অনেকেই আক্রা’ন্ত হন ডায়াবেটিসসহ জটিল সব রোগে। অনেকে আবার ডায়াবেটিস থেকে মুক্তি পেতে নানা ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে থাকেন।

এর মধ্যে নিম পাতা বা নিমের রস পান সর্বাধিক ব্যবহৃত উপায়। তবে জানেন কি? অতি’রিক্ত নিমের রস পানে পুরু’ষদের হতে পারে মারাত্মক ক্ষতি। এমনকি হারাতে পারেন পু’রুষত্ব। জানলে অবাক হবেন, পুরুষরা নিমের রস বেশি পান করলে তা ওষুধের পরিবর্তে বিষ হিসেবে কাজ করতে পারে। এটি অতিরিক্ত পান করলে তাদের অনেক সময় স্পা’র্ম কাউন্টে সমস্যা দেখা দিতে পারে। জেনে নিন এর থেকে পরিত্রাণের উপায়- এমন অনেকে আছেন যারা চিকিৎসকের কাছে না গিয়ে,

এখান-সেখান থেকে কিছু শুনে নিজেই নিজের চিকিৎসা শুরু করে দেয়। চিকিৎসকের দেয়া ওষু’ধের মতোই ঘরোয়া টোটকা প্রয়োগেরও নির্দিষ্ট মাত্রা থাকে। আন্দাজে কম বা বেশি মাত্রা গ্রহণ করলে তা শরীরের জন্য অনেক ঝুঁকি’পূর্ণ হতে পারে। নিমের রস প্রাকৃতিক ওষুধ হলেও অতিরিক্ত পান করা এড়িয়ে চলুন। নিম একটি ওষুধি গাছ যার ডাল, পাতা, রস সবই কাজে লাগে। নিম বহুব’র্ষজীবী ও চিরহরিৎ ধরনের বৃক্ষ। তবুও না জেনে নিজে থেকেই এটি ব্যবহার করবেন না।

আপনি যদি ডায়াবেটিসের রোগী হন, তাহলে নিমের রস পান করা আপনার পক্ষে উপকারী হতে পারে। তবে বেশি পরিমাণে নিমের রস পান করলে সমস্যাও দেখা দিতে পারে। প্রয়োজনীয় পরিমাণের চেয়ে বেশি পরিমাণে পান করলে আপনার স্পার্ম কাউন্ট সম্পূর্ণরুপে ক্ষতিগ্রস্থ হতে পারে। কতটুকু পান করবেন? গবেষণা অনুযায়ী প্রত্যেকের ক্ষেত্রেই, নিম পাতার রস বা নিম পাতা প্রতিদিন দুই মিলিগ্রামের থেকে কম গ্রহণ করা উচিত। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

এছাড়াও, প্রতিদিন নিমের রস পান করা এড়িয়ে চলুন। কারণ এটি আপনার যৌন স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এবং অতিরিক্ত পরিমাণে পান করলে বন্ধ্যাত্বজনিত সমস্যাও হতে পারে। সূত্র: বোল্ডস্কাই

Check Also

প্র’বাসীর লা’গা’তার স’হবা’সে জী’বন হা’রা’লো নুর নাহার!

বি’য়ের ৩৪ দিনের মাথায় মা’রা যাওয়া টাঙ্গাইলের অষ্টম শ্রেণির মেধাবী ছাত্রী নুর নাহারের (১৪) লা’শও …