Home / Daily Health Tips / হাত-পা কেন অ’বশ হয়, হলে কী করবেন জে’নে নিন

হাত-পা কেন অ’বশ হয়, হলে কী করবেন জে’নে নিন

একটানা বসে থাকলে বা নানা সময়ে দেখা যায় হাত বা পা অবশ হয়ে যায়। দীর্ঘ সময় হাত কিংবা পায়ের ওপর ভর করে থাকলেও এমন হয়ে থাকে। মানব শ’রীরে কেন এমন হয় তার নির্দিষ্ট ব্যাখ্যা রয়েছে। এমন হলে সত’র্ক হওয়ার প’রামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মাল্টিপল স্ক্লেরোসিসের কারণে এমনটা হতে পারে। এই স’মস্যায় স্নায়ুতন্ত্রের মায়োলিন সিথ ক্ষ’তিগ্রস্ত হতে পারে। এমন ঘ’টনা যদি কারো ক্ষেত্রে বারবার ঘটতে থাকে তাহলে সত’র্ক হতে হবে।

চিকিৎ’সা বিজ্ঞান বলছে, যেসব মানুষের ডায়াবেটিস রো’গ রয়েছে তাদের অনেক ক্ষেত্রে পেরিফেরাল স্নায়ু রো’গের প্রকোপ দেখা যায়। পেরিফেরাল স্নায়ুর স’মস্যায় পায়ের পাতা ঘন ঘন অবশ হয়ে যেতে পারে। স’মস্যাটি ধীরে ধীরে ব্য’ক্তির শ’রীরের উপরের অংশেও দেখা দিতে পারে।

স্নায়ুরো’গ বিশেষজ্ঞদের মতে, নিউরালজিয়ার কারণে এমনটা হতে পারে। স্নায়ু ক্ষ’তিগ্রস্ত হওয়ার ফলে হাত, পা ও শ’রীরের অন্যান্য অংশে তীব্র ব্য’থা এবং জ্বা’লা হতে পারে। শ’রীরের যে কোনো অংশেই এই স’মস্যা হতে পারে।

স্ট্রোকের প্রথম লক্ষণ হলো বাঁ হাত অবশ হয়ে যাওয়া যা ক্রমশ হাতের তালু পর্যন্ত ছ’ড়িয়ে পরে। মস্তিষ্কে যদি র’ক্ত সরবরাহ পর্যাপ্ত না হয় সে ক্ষেত্রে স্ট্রোক হয়। বিশেষ করে র’ক্তনালী কোনো কারণে বা’ধাপ্রাপ্ত হলে এমন হয়। এ জাতীয় স’মস্যা দেখা দিলে অলসতা না করে ডাক্তারের প’রামর্শ দেয়া জরুরী।

এক টুকরো রসুন আর এক গ্লাস দুধের অনেক উপকার!

সব বয়সীদের জন্যই দুধ একটি উপকারী পানীয়।দুধের পুষ্টিগুণ সম্পর্কে সবাই কম-বেশি জানি।এটি আমাদের শরীরে শক্তি জোগায়।এদিকে রসুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।কাঁচা রসুন উচ্চ রক্তচাপ কমাতে দারুণভাবে সাহায্য করে।তাই দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।এছাড়া, দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে তা শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

এছাড়া শ্বাসতন্ত্রকে ভালো রাখে। রাতে ঘুমানোর আগে দুধের মধ্যে রসুন দিয়ে খেলে স্বাস্থ্যের পক্ষে ভালো।অ্যাজমা, কফ, নিউমোনিয়া সমস্যায়: যাদের অ্যাজমা, কফ,নিউমোনিয়ার সমস্যা রয়েছে প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুধে রসুন মিশিয়ে খেলে সমস্যা দূর হয়।কোলেস্টেরল কমাতে সাহায্য করে: দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

ভালো কোলেস্টেরল বাড়াতেও সাহায্য করে।জন্ডিসের প্রতিকার: রসুন-দুধ জন্ডিসের ক্ষেত্রে ভালো কাজ করে। জন্ডিসে আক্রান্ত হলে দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেতে পারেন।এতে উপকার মিলবে।বাতের ব্যথা কমা: গাঁটে গাঁটে ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন ও দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই সঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে।সব মিলিয়ে খুব ভালো উপকার পাওয়া যায়।

অনিদ্রার সমস্যা: হাজার চেষ্টা করলেও রাতে ঠিক করে ঘুম হয় না। এক গ্লাস রসুন-দুধ খেয়ে নিন।সমস্যা দূর দয়ে যাবে। ঘুম আসবে সহজেই।

আরো পড়ুন…আগামীকাল রবিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ।আবহাওয়া অফিস জানিয়েছে, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তবে জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন,খালি চোখে সূর্যগ্রহণ দেখা অত্যন্ত ক্ষতিকর।আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ রোনাকী খোন্দকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

Check Also

প্র’বাসীর লা’গা’তার স’হবা’সে জী’বন হা’রা’লো নুর নাহার!

বি’য়ের ৩৪ দিনের মাথায় মা’রা যাওয়া টাঙ্গাইলের অষ্টম শ্রেণির মেধাবী ছাত্রী নুর নাহারের (১৪) লা’শও …