Home / Daily Health Tips / করো’নাকে মে’রে সংক্রমণ ঠেকাতে পারে মাউথওয়াশ: গবেষণা

করো’নাকে মে’রে সংক্রমণ ঠেকাতে পারে মাউথওয়াশ: গবেষণা

মানব কোষে সংক্রমণের আগেই করো’নাভাই’রাসকে মে’রে কোভিড-১৯ এর হানা থেকে রক্ষা করার সম্ভাবনা রয়েছে মাউথওয়াশের। যু’ক্তরাজ্যের কার্ডিফ ইউনিভা’র্সিটির নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা এমন দাবি করেছেন বলে বৃহস্পতিবার ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানিয়েছে।

আন্তর্জাতিক এই গবেষক দল বলেছেন, করো’নাভাই’রাসের বাইরের আস্তরণ অথবা আবরণকে ধ্বংস করতে পারে মাউথওয়াশ। এছাড়া মাউথওয়াশের উপাদান মুখ এবং গলায় ভাই’রাসটির প্রতিলিপি তৈরিও বাধাগ্রস্ত হয়।

কার্ডিফ ইউনিভা’র্সিটির স্কুল অব মেডিসিন বিভাগের সঙ্গে নটিংহাম, কলোরাডো, অটোয়া, বার্সেলোনা ও কেমব্রিজের বাবরাহাম ইনস্টিটিউেটের ভাইরোলোজি, লিপিড ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই গবেষণাটি পরিচালনা করেছেন।

এতে বলা হয়েছে, করো’নাভাই’রাসগুলো এনভেলপড ভাই’রাস শ্রেণির অন্তর্ভুক্ত। এর অর্থ- এসব ভাই’রাস চর্বিযু’ক্ত স্তর দ্বারা আচ্ছাদিত। যা নির্দিষ্ট কিছু রাসায়নিকের মাধ্যমে ধ্বংস করা যায়। বিজ্ঞানীরা বলেছেন, মাউথওয়াশের কার্যকরিতা প্রমাণের জন্য জরুরিভিত্তিতে পরীক্ষা চালানো দরকার। যদিও বর্তমানে এমন ক্লিনিক্যাল কোনও প্রমাণ নেই যে, এটি সফল হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে বলেছে, মাউথওয়াশের ব্যবহার করো’নাভাই’রাসের সংক্রমণ থেকে রক্ষা করবে এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

কার্ডিফ ইউনিভা’র্সিটির এই গবেষণা দলের প্রধান গবেষক অধ্যাপক ও ডোনেল বলেছেন, মুখ ধোয়ার বিষয়টি গবেষণার একটি ক্ষেত্র; যা নিয়ে বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়াল দরকার। বিশ্ববিদ্যালয়টির সিস্টেম ইমিউনিটি রিসার্চ ইনস্টিটিউটের এই সমন্বয়ক বলেন, গারগলের মতো মাউথওয়াশের নিরাপদ ব্যবহারকে যু’ক্তরাজ্যের জনস্বাস্থ্য সংস্থাগুলো এখনও বিবেচনায় নেয়নি।

গবেষকরা বলেছেন, টেস্ট টিউবে পরীক্ষায় এবং সীমিত ক্লিনিক্যাল গবেষণায় দেখা গেছে, এ ধরনের আবরণযু’ক্ত ভাই’রাসের লিপিডগুলোকে টার্গেট করার জন্য কিছু মাউথওয়াশে পর্যাপ্ত উপাদান রয়েছে। তবে সার্স-কোভ-২ ভাই’রাসের লিপিডের বি’রুদ্ধে বর্তমান প্রচলিত মাউথওয়াশে এ ধরনের উপাদান রয়েছে কিনা তা আম’রা এখনও জানি না।

নতুন এই ভাই’রাসের বি’রুদ্ধে মাউথওয়াশের ব্যবহারে কোনও সম্ভাবনা রয়েছে কিনা তা জানার জন্য জরুরিভিত্তিতে গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

Check Also

বাসায় গ্যাস সিলিন্ডার থাকলে যেসব ভুল করা যাবে না!

গ্যাস সিলিন্ডারের মাধ্যমে প্রায়ই দু’র্ঘ’টনা ঘ’টে। স’চেতনতার মাধ্যমে এসব দু’র্ঘ’টনা এড়ানো সম্ভব। দেখে নিন বাসায় …