Home / Life Stile / না ঘষে মিনিটেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ কৌশল!

না ঘষে মিনিটেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ কৌশল!

কাঁঠালের বিচি খেতে নিশ্চয়ই ভালোবাসেন! কাঁঠালের বিচি দিয়ে তৈরি ভর্তা বা তরকারি খেতেও বেশ সুস্বাদু। তবে কাঁঠালের বিচি পরি’ষ্কারের ঝামেলার জন্য অনেকেই এর স্বাদ গ্রহণ ক’রতে পারে না। এর গায়ে লে’গে থাকা লাল চামড়া পরি’ষ্কার ক’রতে অনেকটা সময় লাগে এবং ক’ষ্টকরও। তাই কাঁঠালের বিচি অনেকেই খেতে চান না।

তবে এবার চিন্তা ছাড়ুন। আর জে’নে নিন এমন একটি পদ্ধতি, যার ফলে না ঘষে আপনি খুব সহজেই কাঁঠালের বিচির গায়ে থাকা লাল চামড়া মিনিটেই পরি’ষ্কার ক’রতে পারবেন। আর সংরক্ষণও ক’রতে পারবেন। চলুন তবে জে’নে নেয়া যাক কাঁঠালের বিচি পরি’ষ্কার ও সংরক্ষণ পদ্ধতি-

কাঁঠালের বিচি পরি’ষ্কারের পদ্ধতি

প্রথমে কাঁঠালের বিচির উপরের সাদা খোসা ছাড়িয়ে নিন। সব খোসা ছাড়ানো হয়ে গেলে, একটি পাত্রে পানি নিয়ে তাতে বিচিগুলো দিয়ে দিন। পানি এমনভাবে দেবেন যাতে সব বিচিগুলোই পানির ভেতর ডুবে থাকে। এবার পাত্রটি চুলায় বসিয়ে দিন। চুলায় হাই ফ্লেমে দিয়ে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসার স’ঙ্গে স’ঙ্গে নামিয়ে পানি ছেঁকে নিন। এবার সামান্য ডলা দিয়ে দেখু’ন, লাল চামড়া সহজেই উঠে আসবে। চাইলে চালনিতে ডলা দিতে পারেন। বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন একদম কম সময়ে সব বিচি পরি’ষ্কার হয়ে গেছে। এই বিচি চাইলে আপনি সংরক্ষণ ও ক’রতে পারেন।

সংরক্ষণ পদ্ধতি

পরিস্কার করা বিচি ভালো করে পানি ঝরিয়ে নিন। ফ্যানের বাতাসে ছ’ড়িয়ে শুকিয়ে নিন। এবার এয়ারটাইট বক্স বা জিপ লকার বচে ভরে ৬ থেকে ৭ মাস সংরক্ষণ করুন।করো’নায় কর্মহীন ইতালি প্রবাসীরা, রেমিট্যান্স কমা’র শ’ঙ্কা

কোভিড- ১৯ হলে গলা ব্যথা কমানোর উপায়

করোনাভাইরাসে আ’ক্রা’ন্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সাধারণ ফ্লু’র মতোই জ্বর, ঠাণ্ডা কাশি দিয়েই শুরু হয়। এরপর গলা ব্যথা, ডায়রিয়া কোভিড-১৯ এর অন্যতম উপসর্গ।

করোনাভা’ইরাসের উ’পসর্গ গলা ব্যথা সারাতে তেমন কোনো প্রতিষেধক নেই। তাই ঘরোয়া উপায়েই ভরসা রাখুন। জেনে নিন গলা ব্যথা হলে কি করবেন-

> এজন্য গরম পানিতে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে বারবার পান করুন। এতে আপনার সর্দি এবং গলার চুলকানিও কমবে।
> লবণ পানি দিয়ে গার্গেল করুন। দিনে ৪ থেকে ৫ বার লবণ পানি দিয়ে গার্গেল করতে থাকুন। সঙ্গে মাউথওয়াশ মিশিয়ে নিতে পারেন। এতে আপনার গলার ইনফেকশন দূর হবে।

> যষ্টিমধু খেতে পারেন। মুখে এক টুকরো যষ্টিমধু দিয়ে চিবিয়ে রসটুকু খেয়ে নিন।
> অ্যাপেল সিডার ভিনেগার হালকা গরম পানিতে মিশিয়ে পান করুন। চাইলে সামান্য মধু মেশাতে পারেন।

তবে শুধু ঘরোয়া উপায়ে ভরসা করে থাকবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কোভিড- ১৯ হলে ঘাবড়ে না গিয়ে শান্ত থাকুন। বেশি বেশি ভিটামিন সমৃদ্ধ এবং গরম ও তরল খাবার খান।

Check Also

বিয়ের দিন মেয়েরা জা নিয়ে চিন্তায় থাকে

বিয়ে নিয়ে ছেলে মেয়ে উভয়েরই চিন্তা বা টেনশন থাকে তু’ঙ্গে। জীবনের প্রথম একটি বড় পদক্ষে’প …