Home / Uncategorized / বিক্রি হবে চাঁদের পাথর

বিক্রি হবে চাঁদের পাথর

চাঁদ থেকে খসে পৃথিবীতে এসে পড়া এক টুকরো পাথর বিক্রির ঘোষণা দেয়া হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, এ পাথরের ওজন ৩০ পাউন্ড বা সাড়ে ১৩ কেজি।

বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘এনডব্লিউএ ১২৬৯১’। চাঁদ থেকে পাওয়া পাথরগুলোর মধ্যে এটি পঞ্চম বৃহত্তম। লন্ডনের ক্রিস্টি নিলাম হাউসে বিক্রি হচ্ছে এই দুলর্ভ বস্তু। তবে পাথরটি নিলামে বিক্রি হচ্ছে না।

এর নির্ধারিত মূল্য ধরা হয়েছে ২৫ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মূদ্রায় প্রায় ২১ কোটি ১০ লাখ টাকা!)। এই মূল্য দিয়ে যে কেউ এক টুকরো চাঁদকে নিজের ঘরে রেখে দিতে পারবেন।

এ বিষয়ে ক্রিস্টির সায়েন্স অ্যান্ড ন্যাচারাল হিস্ট্রি বিভাগের প্রধান জেমন হাইসলপ বলেন, বিরল এক ঘটনায় পাথরটি পৃথিবীবাসীর কাছে এসে পৌঁছেছে। চাঁদের বিশ্বমানের নমুনা সংগ্রহের এটি একটি অসাধারণ সুযোগ।

চাঁদের ওপর উল্কাপাতের ফলে দুই বছর আগে পাথরটি কমপক্ষে ২ লাখ ৩৯ হাজার মাইল পাড়ি দিয়ে সাহারা মরুভূমিতে পড়ে। এটি অনেকটা ফুটবলের আকার।
১৯৭২ সালে অ্যাপোলো সিক্সটিনের নভোচারীদের আনা চাঁদের পাথর ‘বিগ মুলি’র ওজন ছিল ২৬ পাউন্ড বা ১১.৭ কেজি। ‘এনডব্লিউএ ১২৬৯১’ তার চেয়েও বড়।

এসএইচ-২৩/২১/২০ (অনলাইন ডেস্ক)
মহাকাশ পর্যটন হবে এবার বেলুনে। প্রশস্ত জায়গায় চলাফেরার সুযোগ আর বিশাল কাঁচের দেয়ালের মাঝে থেকে ইচ্ছেমত সেলফি তোলার সুযোগ পাবেন। বিমানের চেয়ে ধীরগতিতে মহাকাশ বা ভূপৃষ্ঠের দৃশ্য অপেক্ষাকৃত নয়নাভিরাম হবে বলেই ধারণা।

ফ্লোরিডার কেনেডি মহাকাশ কেন্দ্র থেকে বাণিজ্যিকভাবেই এ বেলুন যাত্রা করবে মহাকাশে। এমন পরিকল্পনায় নাসা ভূ-পৃষ্ঠ থেকে বেলুনে যাত্রীদের অন্তত কুড়ি মাইল উচ্চতায় পাঠাতে সক্ষম হবে স্পেস পারসপেক্টিভ নামের কোম্পানিটি।

স্পেস পারসপেক্টিভের সহকারি প্রতিষ্ঠাতা ও সহকারি সিইও জেন পয়েন্টার জানান যাত্রীদের কিছু প্রশিক্ষণ নিতে হবে। জেনের স্বামী টাবেল ম্যাককালাম কাজ করছেন একই প্রতিষ্ঠানে।

এর আগে আরেক মার্কিন ধনকুব উদোক্তা রিচার্ড ব্রানসন তার ভার্জিন গ্যালাক্টিক স্পেস ফ্লাইটে জনপ্রতি আড়াই লাখ ডলারে ভূপৃষ্ঠ থেকে ৫০ মাইল উঁচুতে ভ্রমণের প্যাকেজ ঘোষণা করেন।

তবে বেলুনে হাইড্রোজেন গ্যাস ব্যবহার বিপদজনক ভলে সাবধান করে দিয়েছেন স্পেস এক্স প্রতিষ্ঠাতায় সাহায্যকারী জিম ক্যানট্রেল। স্পেস পারসপেক্টিভের পক্ষ থেকে বলা হয়েছে বেলুনটির গন্তব্য সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হবে এবং প্রয়োজন হওয়া মাত্রই উদ্ধার তৎপরতা শুরুর ব্যবস্থা থাকবে।

আগামী বছরের শুরুতেই পরীক্ষামূলক মহাকাশ যাত্রায় উড়তে যাচ্ছে বেলুনটি।
এসএইচ-২০/২১/২০ (অনলাইন ডেস্ক)

Check Also

মন্ত্রীসভায় রদবদল,সবাইকে অবাক করে যারা হচ্ছেন নতুন মন্ত্রী

প্রাণঘা’তী করো’না ভাই’রাস ম’হামা’রির মধ্যেই মন্ত্রিসভায় নতুন মুখ অন্তর্ভুক্ত হচ্ছে। চলতি বাজেট অধিবেশন শেষে যেকোনো …