Home / Life Stile / অবশেষে করোনার ১০০% সফল ‘ভ্যাকসিন’ আবিষ্কার করেছে একদল মুসলিম বিজ্ঞানী

অবশেষে করোনার ১০০% সফল ‘ভ্যাকসিন’ আবিষ্কার করেছে একদল মুসলিম বিজ্ঞানী

বিশ্বব্যাপী ভয়াল থাবা বিস্তার করা করোনা মহামারির কারণে ক্লান্ত ও বিপর্যস্ত মানবজাতি এখন উন্মুখ হয়ে চেয়ে আছে একটা সফল ভ্যাকসিন বা প্রতিষেধকের। আপেক্ষায় আছেন কখন একটা সুখবর দেবেন বিজ্ঞানীরা। এবার তেমনি একটি সুখবর দিল আফ্রিকার দেশ নাইজেরিয়া।

করোনাভাইরাসের সফল ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়েছে মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশটি। দেশটির একদল বিজ্ঞানী কভিড-১৯ প্রতিরোধে সফল ভ্যাকসিন আবিষ্কারে সক্ষম হয়েছেন বলে শনিবার স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

দেশটির কভিড-১৯ রিসার্চ গ্রুপের প্রধান ডা. ওলাদিপো কোলাওলের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম লিডারশিপ বলছে, এ ধরনের বৈশ্বিক মহামারির সমাধান প্রদানকারী হতে পারাটা আমাদের আবেগের। নাইজেরিয়ার এই চিকিৎসক বলেছেন, তাদের দলের আ’বিষ্কৃত করোনার ভ্যা’কসিনটি এখন বাস্তবতা। শুক্রবার ইডা প্রদেশের অ্যাডিলিকে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডা. ওলাদিপো কোলাওলে বলেন, ‘ভ্যাকসিনটি খাঁটি।

আমরা বেশ কয়েকবার এই ভ্যাকসিন যাচাই করেছি। ভ্যাকসিনটির লক্ষ্য আফ্রিকানরা, তবে অন্যান্য জাতিগোষ্ঠীর জন্যও এটা কাজ করবে। এটা ভুয়া হতে পারে না। এটা দৃঢ় প্রচেষ্টার ফল। অনেক বৈজ্ঞানিক প্রচেষ্টায় এটি তৈরি হয়েছে।’ নাইজেরীয় ওই সংবাদমাধ্যম বলছে, ওগবোমোশোর ট্রিনিটি ইমিউনোডিফিসিয়েন্ট ল্যাবরেটরি অ্যান্ড হেলিক্স বায়োজেন কনসাল্টের প্রায় ২০ হাজার মার্কিন ডলার অর্থায়নে এই ভ্যাকসিন গবেষণা প্রকল্পটির কাজ চলেছে।

ডা. ওলাদিপো কোলাওলে বলেন, সম্ভাব্য সর্বোত্তম ভ্যাকসিন ক্যান্ডিডেটস বাছাইয়ের জন্য আফ্রিকাজুড়ে ভাইরাসটির নমুনা থেকে জিনোম সং’গ্রহ করে ব্যাপকভাবে কাজ করেছে তার দল। তবে এই ভ্যাকসিনটির কোনো নাম এখনও নির্ধারণ করা হয়নি। তিনি বলেন, ভ্যাকসিনটি ব্যাপক পরিসরে ব্যবহারের জন্য কমপক্ষে আরও ১৮ মাস সময় লাগবে। এই সময়ের মধ্যে ভ্যাকসিনটি নিয়ে বৃহৎ পরিসরে গবেষণা, বিশ্লেষণ এবং মেডিক্যাল কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে এই ভাইরাসটি উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতা’ধিক দেশে ছড়িয়েছে।

এখন পর্যন্ত বিশ্বজুড়ে ৮৮ লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রা’ন্ত হয়েছে। মৃ’ত্যু হয়েছে প্রায় ৪ লাখ ৬৪ হাজার মানুষের। এখন পর্যন্ত ভা’ইরা’সটির চূড়ান্ত কোনও প্রতিষেধক কিংবা ভ্যা’কসিন আবিষ্কার হয়নি। তবে প্রায় এক ডজন ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে। সূত্র- আনাদুল এজেন্সি।

রাসুল সাঃ এর যে কথা মেনে মাত্র ৫ দিনেই ক’রোনামুক্ত হলেন আফ্রিদি

মাত্র ৫ দিনেই যে ওষুধে করো’না জয় করছেন আফ্রিদি ! পাকিস্তানের যে কোন দু’র্যোগে ঝাঁ’পিয়ে পড়েন শহীদ আফ্রীদি। করো’না ভা’ইরাসের ম’হামারি হয়ে ওঠার পর থেকেই দুস্থ মানুষের জন্য কাজ শুরু করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রীদি।

বেলুচিস্তানের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে নিজ হাতে নিম্নবিত্তদের মাঝে খাবার পৌঁছে দিয়েছেন তিনি। গত ৬৭ দিনে প্রায় ৩২ হাজার ঘরে সাহায্য পৌঁছে দিয়েছেন আফ্রিদি। করো’না ভা’ইরাসে আক্রা’ন্ত হয়ে আজ ফে’সবুক লাইভে এসে ছিলেন শহীদ আফ্রীদি।

লাইভে এসে সবাইকে সালাম জানিয়ে আফ্রিদি বলেন, গত দুইদিন হলো আমায় নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা কথা শুনছি তাই লা’ইভে এলাম। সবাইকে আনন্দের সঙ্গে জানাতে চাই যে আমার অবস্থা দিন দিন ভালো হচ্ছে। আমি আল্লাহ্‌র কাছে শুকরিয়া আদায় করি, আলহামদুলিল্লাহ। তিনি আরো বলেন, করোনা থেকে মাত্র ৫ দিনে সেরে উঠতে আপনারা কালোজিরা, লং, চা, গরম পানি ইত্যাদি সেবন করতে পারেন। বাসা থেকে খুব দরকার ছাড়া বের হবেন না। আর ভ’য় পাওয়ারও কোনো প্রয়োজন নেই।

এরপর পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার বলেন, জীবনে কিছু কিছু ঘটনা আসে যা আমাদের অনেক কিছু শেখায়। মুসলমান হিসেবে আমার যেটা মনে হয়েছে, আল্লাহ্‌র উপর আমাদের বিশ্বাস রাখা জরুরি। রাসুল (স) ২২-২৩ বছর ধরে বিশ্বাস বাড়ানোর জন্য ক’ষ্ট করেছেন।

Check Also

বিয়ের দিন মেয়েরা জা নিয়ে চিন্তায় থাকে

বিয়ে নিয়ে ছেলে মেয়ে উভয়েরই চিন্তা বা টেনশন থাকে তু’ঙ্গে। জীবনের প্রথম একটি বড় পদক্ষে’প …