Home / islam / বাবা আমাদের ধর্ম কোনটা? উত্তরে মেয়েকে যা বললেন শাহরুখ খান!

বাবা আমাদের ধর্ম কোনটা? উত্তরে মেয়েকে যা বললেন শাহরুখ খান!

নাগরিকত্ব সংশো’ধনী আইন নিয়ে ভারতের নানা আলোচনা সমালোচনা চলছে। গত বছরের ডিসেম্বরে ওই আইনটি পাশ হয়। এ বছরের ১০ জানুয়ারি আই’নটি কার্য’কর করা হয়েছে। এই আইনকে কেন্দ্র করেই ভারতে ধর্ম নিয়ে চলছে নানা বিভেদ। আর এই উত্তাল সময়ে ধর্মের বিশেষ ভাবনা শেয়ার করলেন বলি’উড বাদশা শাহরুখ খান।

রিয়ালিটি শো ডান্স প্লাস ৫-এর এক এপিসোডে হাজির হয়ে শাহরুখ খান জানালেন, ধর্ম নিয়ে তার পরিবারে কোনো আলোচনা হয় না। কোনও ধর্মে নয়, নিজেকে ভারতীয় ভাবতেই ভালোবাসেন তিনি। শাহরুখ খান বলেন, ‘আমার স্ত্রী হিন্দু, আমি মুসলমান এবং আমার সন্তানরা হল হিন্দুস্তানি।

ছোটবেলায় মেয়ে সুহানা এসে আমার কাছে জানতে চেয়েছিলো, ‘বাবা আমাদের ধর্ম কোনটা?’ আমি বলেছি, ‘আমরা ভারতীয়। আমাদের কোনও ধর্ম নেই, থাকাও উচিৎ নয়।’ শাহরুখ খান আরও বলেন, ‘আমার পরিবারে ধর্মের উৎসব পালন করা হয়।

তবে আমি আমার ছেলে-মেয়ের এমন নাম রেখেছি যার মধ্যে ধর্ম বা জাতি নির্বিশেষে একটা সর্বভারতীয় ভাবনা আছে। তাদের নাম রেখেছি আরিয়ান, সুহানা নিজের ধর্ম নিয়ে শাহরুখ খান বলেন, ‘নিজেকে খুব বেশি ধার্মিক বলে দাবি করি না, কারণ আমার পাঁচ ওয়াক্ত নামাজ পড়া হয় না। কিন্তু আমি মুসলিম। আমি ইসলাম ধর্মে বিশ্বাস করি এবং আমি মনে করি এটা একটা ভালো ধর্ম যার মধ্যে রয়েছে নিয়মানুবর্তিতা।

হবু শ্বশুর মা’রা গেল মাত্র কয়েকদিন, এখনি আরেক দুঃসংবাদ, কিভাবে সইবেন আলিয়া!

ঋষি কাপূর মা’রা গিয়েছেন এক সপ্তাহ পার হয়ে গিয়েছে। তবে শো’ক যেন কিছুতেই কাটিয়ে উঠতে পারছেন না সেলেব থেকে সাধারণ। রেডিয়োতে এক টানা বেজে চলেছে তাঁর গান।

সারা দিন ধরেই এ বাড়ি-ও বাড়ি থেকে ভেসে আসছে ‘ম্যায় শায়ের তো নহি’, ‘চাঁদনি ও মেরি চাঁদনি’।মে’য়ে রিধিমা লকডাউনের কারণে বাবার শেষযাত্রায় পৌঁছতে পারেননি। উশকোখুশকো চুল-দাড়িতে রণবীরকে দেখে চ’মকে উঠেছিলেন নেটাগরিকরা। তবে এরই মধ্যে ঋষি হাসপাতা’লে ভর্তি হওয়া থেকে তাঁর অন্ত্যেষ্টি পর্যন্ত যে মানুষটিকে সবসময় কপূর পরিবারের পাশে দেখা গিয়েছে, তিনি আলিয়া ভট্ট।

রণবীর কপূরের বর্তমান প্রে’মিকা। ঋষির দেহের সামনে তাঁর হাপুস নয়নে কা’ন্নার ছবি তো সোশ্যাল মিডিয়ায় একরাশ মনখা’রাপ ডেকে এনেছিল। শুধু তাই নয়, হবু শাশুড়িকেও এই কঠিন সময়ে বাচ্চার মতো আগলে রেখেছিলেন আলিয়া। তবে আপনি কি জানেন, দু’বছর আগেও ঋষি চেয়েছিলেন তাঁর একমাত্র ছে’লের সঙ্গে আলিয়া নয়, অন্য কারও বিয়ে হোক?

কে সেই ব্যক্তি?ঋষির পছন্দের ‘পুত্রবধু’ আর কেউ নন, রণবীরের প্রিয় বন্ধু এবং একইসঙ্গে ‘ওয়েক আপ সিড’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’র পরিচালক অয়ন মুখোপাধ্যায়। ভাবছেন তো এ রকমটা কেন? অয়ন এবং রণবীরের ‘দোস্তি’ বলিপাড়ার কারও অজানা নয়।

সেই ‘ওয়েক আপ সিড’ থেকে ‘ব্রহ্মাস্ত্র’…অয়নের হিরো মানেই রণবীর। শুধু অনস্ক্রিনই নয়, অফস্ক্রিনও তাঁদের কেমিস্ট্রি বেশ মজবুত। সে জন্যই খানিক মজার ছলেই ছে’লেকে পরাম’র্শ দিয়েছিলেন বাবা, “বেস্ট ফ্রেন্ডস, কী’ ভাবছ? এই উত্তম সুযোগ।

দু’জনেই বিয়ে করে নাও”।ঋষির পছন্দের ‘পুত্রবধু’ আর কেউ নন, রণবীরের প্রিয় বন্ধু এবং একইসঙ্গে ‘ওয়েক আপ সিড’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’র পরিচালক অয়ন মুখোপাধ্যায়। ভাবছেন তো এ রকমটা কেন? অয়ন এবং রণবীরের ‘দোস্তি’ বলিপাড়ার কারও অজানা নয়। সেই ‘ওয়েক আপ সিড’ থেকে ‘ব্রহ্মাস্ত্র’…অয়নের হিরো মানেই রণবীর।

শুধু অনস্ক্রিনই নয়, অফস্ক্রিনও তাঁদের কেমিস্ট্রি বেশ মজবুত। সে জন্যই খানিক মজার ছলেই ছে’লেকে পরাম’র্শ দিয়েছিলেন বাবা, “বেস্ট ফ্রেন্ডস, কী’ ভাবছ? এই উত্তম সুযোগ। দু’জনেই বিয়ে করে নাও”।না, বিয়ে করেননি তাঁরা।

দীপিকা-নার্গিস-ক্যাটরিনা ঘুরে রণবীরের মন আপাতত থিতু হয়েছে আলিয়ার কাছে। তবে রোম্যান্স না হলেও ব্রোম্যান্স কিন্তু অয়ন-রণবীরের মধ্যে আজও একইরকম। ঋষির মৃ’ত্যুতেও রণবীরকে আগলে রেখেছিলেন অয়ন। ধন্য ধন্য করেছিলেন ফ্যানেরা। কে বলেছে ফিল্ম ইন্ডাস্ট্রিতে কেউ কারও ভাল বন্ধু হতে পারে না? অয়ন-রণবীরের সমীকরণ ভু’ল প্রমাণ করেছে সেই মন্তব্যকে। সূত্র-আনন্দবাজার।

Check Also

৩ মাসে কোরআন হাদিস থেকে যে শান্তি পেয়েছি, তা কখনই পাইনি: সুজানা

দেশের জনপ্রিয় মডেল ও অ’ভিনেত্রী সুজা’না জাফর। কয়েক বছর ধ’রে একজন ব্যবসায়ী হিসেবেও সুপরিচিত তিনি। …