Home / Healthy Food / এবার সৌদি যুবরাজকে ট্রাম্পের হু`শিয়া’রি

এবার সৌদি যুবরাজকে ট্রাম্পের হু`শিয়া’রি

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে হু`মকি দিয়ে মার্কিন প্রে`সিডেন্ট ডো`নাল্ড ট্রাম্প বলেছেন, তারা যদি তেল সরবরাহ কমিয়ে না দেয়, তবে মার্কিন সামরিক সহায়তা হারাতে হবে। রা`শিয়ার সঙ্গে তেলের দাম যু`দ্ধ ব`ন্ধে যখন সৌদি আরবকে চাপ দিচ্ছিল যুক্তরাষ্ট্র,

তখন রিয়াদকে সময়সীমা বেঁধে দিয়ে এই হু`শিয়ারি দিয়েছেন তিনি। ২ এপ্রিল সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ফোনে ট্রাম্প বলেন, জ্বা`লানি তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক যদি তেল উ`ত্তোলনে কা`টছাঁট না করে, তবে সৌদি আরব থেকে মার্কিন সেনা প্র`ত্যাহারে আ`ইন পাসে আ`ইনপ্রণেতাদের বিরত রাখতে তিনি অক্ষম হবেন।

এই হু`মকি দুই দেশের ম`ধ্যকার ৭৫ বছরের কৌশলগত সম্পর্ককে ওলটপালট করে দিয়েছে। এর আগে এমন কোনো দৃষ্টান্ত দেখা যায়নি।করোনা মহামারীর দরুন তেলের চাহিদা কমে গেছে। কাজেই তেল সরবরাহ কাটছাঁটে মার্কিন চাপ একটি বৈশ্বিক চুক্তির দিকে নিয়ে গেছে।

হোয়াইট হাউস কূটনৈতিকভাবে এতে জয়ী হয়েছে। তেল উত্তোলন কমিয়ে আনার ঘোষণার ১০ দিন আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে এই হুমকি দেন ট্রাম্প। এতে সৌদি আরবের কার্যত শাসক যুবরাজ হতবাক হয়ে যান। এসময় ট্রাম্পের সঙ্গে আলোচনা গোপনীয়ভাবে চালিয়ে যেতে নিজের সহকারীদের কক্ষ থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি।

যু`ক্তরাষ্ট্রে তেলের চাহিদা তলানিতে গিয়ে ঠেকার পর কোম্পানিগুলোকে রক্ষায় ট্রাম্পের জোরালো ইচ্ছার প্রতিফলন ছিল যবরাজের সঙ্গে তার এই আলোচনা।করোনা প্রকোপে বৈশ্বিক অর্থনীতি অচল হয়ে পড়েছে। এ অবস্থায় মার্কিন তেল শিল্পও বিপর্যয়ে পড়ে যায়। এর আগে ওপেকের বিরুদ্ধে ট্রাম্পের সমালোচনা ছিল,

তারা সরবরাহ কমিয়ে আমেরিকানদের জ্বালানি খরচ বাড়াচ্ছে। এবার তার সম্পূর্ণ বিপরীতে গিয়ে যুবরাজে হুমকি দিয়ে বসলেন তিনি। যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে বলেন, সৌদি নেতৃবৃন্দকে ট্রাম্প প্রশাসন জানিয়েছে যে মার্কিন সেনা প্রত্যাহারে বাধ্য করতে বিধিনিষেধ আরোপ করা থেকে কংগ্রেসকে বিরত রাখতে এর বাইরে বিকল্প কোনো উপায় নেই। বিভিন্ন কূটনৈতিক চ্যানেলে সৌদি নেতাদের ট্রাম্প প্রশাসন জানিয়েছে, যখন আপনারা আমাদের কোম্পানিগুলোকে ধ্বংস করে দিচ্ছেন, তখন আপনাদের শিল্প-কারখানাকে আমরা রক্ষা করছি।হোয়াইট হাউসে বুধবারে (৩০ এপ্রিল) সাক্ষাৎকারে ট্রাম্পকে এ বিষয়ে জিজ্ঞাসা করেছিল রয়টার্স।

জবাবে তিনি বলেন, তাকে এ বিষয়ে বলতে হবে না। আমি মনে করি, পুতিন ও যুবরাজ দুজনেই যৌক্তিক মানুষ। তারা জানতো, তারা সমস্যায় পড়বে। এরপরেই এমনটি ঘটল।যুবরাজকে কী বলেছেন জানতে চাইলে ট্রাম্প বলেন, একটি চুক্তি করতে তারা এক কঠিন পরিস্থিতিতে ছিল। তখন টেলিফোনে তার সঙ্গে আমার কথা হয় এবং তেল উত্তোলন কমাতে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হই আমরা।

যুবরাজকে ট্রাম্পের ফোনের সপ্তাহখানেক আগে সৌদি থেকে মার্কিন সেনা প্রত্যাহারে রিপাবলিকান সিনেটর কেভিন ক্রামার ও ড্যান সুলিভান একটি আইনের প্রস্তাব করেন। এতে বলা হয়, সৌদি যদি তেল সরবরাহ কমিয়ে না দেয় তবে প্যাট্রিয়টসহ মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও সেনাদের প্রত্যাহার করে নিয়ে আসা হবে।

যশোরের শার্শায় কাঠুরিয়া গ্রামের একটি পটলের ক্ষেতের আইলের উপর থেকে একদিনের সদ্য নবজতক উ’দ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকালে শি’শুটিকে জীবিত অবস্থায় উ’দ্ধার করেছেন বজলুর রহমান নামে এক কৃষক। ধারণা করা হচ্ছে অ’বৈধ সম্পর্কের ফসল এই শি’শুটি। লোক লজ্জার ভ’য়ে শি’শুটি বস্তায় করে মাঠে ফে’লে দিয়ে যাওয়া হয়েছে।

কৃষক বজলুর রহমান জানান, ভোরে পটলের ক্ষেতে কাজ করতে গিয়ে আইলের উপর একটি বস্তা পড়ে থাকতে দেখে, কৌতূহলবশত বস্তাটির কাছে যাই। এ সময় বস্তার মধ্যে কিছু একটা নড়তে দেখে বস্তার মুখ খুলতেই দেখি তাতে সদ্য ন’বজাতক একটি শি’শু কাপড়ে মোড়ানো অবস্থায় ছটফট করছে। শি’শুটিকে বাড়িতে এনে প্রাথমিক পরিচর্যা করে সুস্থ করে তুলেছি। এ ঘটনা জানাজানি হলে মুহুর্তে উৎসুক জনতা শি’শুটিকে এক নজর দেখার জন্য বজলুর রহমানের বাড়িতে ভিড় জমায়।

উলা’শী ইউনিয়নের মহিলা ইউপি সদস্য মমতাজ বেগম জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন এবং বজলুর রহমানের বাড়িতে গিয়ে শি’শুটির বি’ষয় খোঁজখবর নিয়েছি। কৃষক বজলুর রহমান দম্পতিও নিঃস’ন্তান হওয়ায় শি’শুটিকে নিজের স’ন্তানের মতোই লালন পালন করতে ইচ্ছে প্রকাশ করেছেন বলে তিনি জানান। স্থানীয় চেয়ারম্যানকে বি’ষয়টি অবহিত করে বজলুর রহমানের হাতে শি’শুটিকে তুলে দেওয়া হয়েছে।

Check Also

মন্ত্রীসভায় রদবদল,সবাইকে অবাক করে যারা হচ্ছেন নতুন মন্ত্রী

প্রাণঘা’তী করো’না ভাই’রাস ম’হামা’রির মধ্যেই মন্ত্রিসভায় নতুন মুখ অন্তর্ভুক্ত হচ্ছে। চলতি বাজেট অধিবেশন শেষে যেকোনো …