Home / islam / তিন মাস পর কাতারে মসজিদে নামাজ

তিন মাস পর কাতারে মসজিদে নামাজ

কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে অর্থনীতির চাঙ্গা করতে সবকিছু খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার সরকার। এর অংশ হিসেবে দোকান পাট, কলকারখানা ও বাণিজ্যিক ব্যবসা প্রতিষ্ঠান কয়েক ধাপে চালু করা হয়েছে। এতদিন এক গাড়িতে সর্বোচ্চ দুইজন বসার যে নির্দেশনা ছিল তা প্রত্যাহার করা হয়েছে।

ফলে এখন থেকে যানবাহনে ৪ জন যাত্রী বসার বিধান রয়েছে। অন্যদিকে সামাজিক দূরত্ব বজায় রেখে সোমবার (১৫ জুন) ভোর থেকে কাতারজুড়ে প্রায় ৫০০ মসজিদ খুলে দেওয়া হয়েছে নামাজ আদায়ের জন্য। ফলে তিন মাস বন্ধ থাকা মসজিদ গুলোতে আবারও মুসলিদের আনাগোনা ও ইবাদতের মুখরিত হয়ে উঠবে পবিত্র ঘরগুলো।

পরবর্তীতে ধীরে ধীরে সব মসজিদ খুলে দেওয়া হবে বলে জানিয়েছে কাতার ওয়াকফ মন্ত্রণালয়। ইমাম ও মুয়াজ্জিনের আযানের ১০ মিনিট আগে মসজিদে উপস্থিত হতে হবে। মসজিদের দরজা জানালা খোলা থাকলেও অজুখানা ও টয়লেট বন্ধ থাকবে। আর মসজিদে নামাজিদের প্রবেশের জন্য আযানের পাঁচ মিনিট আগে একটি দরজা খোলা হবে।

নিজস্ব জায়নামাজ, মাস্ক, মোবাইলে এহতেরাজ অ্যাপ থাকা বাধ্যতামূলক অন্যথায় মসজিদে কেউ প্রবেশ করতে পারবে না। একজন মুসল্লি থেকে অন্যজনে সামাজিক দূরত্ব ২ মিটার হবে। নামাজ শেষ হওয়ার পাঁচ মিনিটের মধ্যে পুরো মসজিদের দরজা জানালা বন্ধ করে দেওয়া হবে।

ড. বিজন কুমার শীল। বিজ্ঞানী ও গবেষক। আলোচনায় এসেছিলেন ছাগলের রোগ প্রতিরোধক ভ্যাকসিন আবিষ্কার করে। তবে বিশ্বজুড়ে সাড়া ফেলে দেন ২০০৩ সালে সিঙ্গাপুরে ছড়ানো সার্স ভাইরাস শনাক্তের কিট উদ্ভাবন করেন। এখন তিনি আলোচনার কেন্দ্রে রয়েছেন করোনাভাইরাস শনাক্তের কিট উদ্ভাবন করে। তার নেতৃত্বে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত র্যাপিড ডট ব্লট কিট এখনো অনুমোদন পায়নি, তবে ড. বিজন গবেষণায় মগ্ন এই করোনাভাইরাস নিয়ে। কর্মদিন কি ছুটির দিন, নিরলস গবেষণায় পড়ে থাকা মানুষটির করোনা নিয়ে রয়েছে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ।

সোমবার (১৫ জুন) দুপুরে তিনি তাদের উদ্ভাবিত কিট, করোনাভাইরাসের বর্তমান গতি-প্রকৃতি এবং সামনের দিনগুলো কেমন যাবে, তা নিয়ে কথা বলেছেন নিউজের সঙ্গে। এই বিশেষ সাক্ষাৎকারটি নিয়েছেন প্রদীপ দাস।
ডা. জাফরুল্লাহ চৌধুরীর করোনা মুক্তিতে দ্রুত ভাইরাস শনাক্ত, দ্রুত চিকিৎসা এবং তার মনোবল কাজে দিয়েছে
নিউজ: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর কিডনিতে সমস্যা ছিল, তাকে নিয়মিত ডায়ালাইসিস করতে হয়। পাশাপাশি তার আগে থেকেই নিউমোনিয়ার সমস্যাও রয়েছে। তারপরও তিনি করোনা থেকে মুক্ত হয়েছেন। তার করোনা মুক্তিতে কোন বিষয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে?

বিজন কুমার শীল: ডা. জাফরুল্লাহ চৌধুরীর করোনা মুক্তিতে তিনটা বিষয় বলতে হবে। এক. আর্লি ডায়াগনস্টিক (দ্রুত করোনা শনাক্ত); দ্বিতীয়ত, আর্লি ইন্টারভেনশন বা দ্রুত চিকিৎসা দেয়া হয়েছে। তাকে প্লাজমা থেরাপি খুব দ্রুত দেয়া হয়েছিল। যার জন্য ভাইরাস খুব ক্ষতি করতে পারেনি। তৃতীয়ত, তার মনোবল। তিনি করোনাকে ভয় পেতেন না। করোনার সাথে যুদ্ধ করেছেন। তার যে অসম্ভব মনোবল, সেটা বড় ভূমিকা রেখেছে করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ার জন্য। কারণ তার অসংখ্য অসুবিধা ছিল, কিডনি ড্যামেজ, লাংয়ের সমস্যা ছিল, নিউমোনিয়া ছিল আগে থেকেই। সবকিছুর পরও তিনি টিকে আছেন শুধু এই তিনটি কারণে।

নিউজ: করোনায় রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বকে হারাতে হচ্ছে। যেখানে নানা জটিলতা থাকা সত্ত্বেও ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা থেকে সেরে উঠলেন, সেখানে তারা পারছেন না কেন?
বিজন কুমার শীল: আমাদের দেশের চিকিৎসকরা অত্যন্ত অভিজ্ঞ। তাদের চিকিৎসার নিজস্ব পরিকল্পনা আছে। আমি এ বিষয়ে কারও সমালোচনা করতে চাই না। আমার ধারণা হচ্ছে, প্লাজমা থেরাপিটা বিবেচনায় আনা উচিত। একটু চিন্তা করে দেখা উচিত। আমি বলবো না দেন। কিন্তু ডা. জাফরুল্লাহর আমাদের কথা রেখেছিলেন এবং বিশ্বাস করে প্লাজমা নিয়েছিলেন। এখন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনকে (বিএমএ) বিষয়টি নিয়ে ভাবতে হবে। তারা যদি প্রযোজ্য মনে করেন কিংবা ডা. জাফরুল্লাহর লাইন-আপ ট্রিটমেন্ট থেকে শিক্ষা নিতে পারেন। যারা আজকে সমাজে গুরুত্বপূর্ণ ব্যক্তি, যারা ৬০ বছরের বয়সসীমা পার হয়ে গেছেন, বা কোনো জটিলতায় আছেন, তাদের বিষয়ে একটা স্পেশাল টাস্কফোর্স হওয়া উচিত। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পাশাপাশি ৬০ বছর বয়সীদের বিশেষ টাস্কফোর্সের আওতায় চিকিৎসা করা উচিত। তাদের লাইনআপ ট্রিটমেন্ট ভিন্ন হওয়া উচিত। আমি মনে করি, এক্ষেত্রে ডা. জাফরুল্লাহর ট্রিটমেন্টের লাইন ফলো করা যেতে পারে।

আগামী দুই মাসের মধ্যে ঢাকাসহ দেশের বড় বড় শহরে করোনার প্রাদুর্ভাব অনেকাংশেই কমে আসবে

নিউজ: সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান (মারা গেছেন) প্লাজমা নিয়েছিলেন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, প্লাজমা ব্যবহার না করার জন্য। এ বিষয়ে আপনার মত কী?

Check Also

৩ মাসে কোরআন হাদিস থেকে যে শান্তি পেয়েছি, তা কখনই পাইনি: সুজানা

দেশের জনপ্রিয় মডেল ও অ’ভিনেত্রী সুজা’না জাফর। কয়েক বছর ধ’রে একজন ব্যবসায়ী হিসেবেও সুপরিচিত তিনি। …