Home / Uncategorized / রাতে মাঠে নামছে মেসি-সুয়ারেজরা

রাতে মাঠে নামছে মেসি-সুয়ারেজরা

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর ফের শুরু হয়েছে স্প্যানিশ ফুটবল। সেভিয়া-রিয়াল বেতিসের ‘দ্য গ্রেট ডার্বি’ দিয়ে শুরু হওয়া লা লিগায় শনিবার দিবাগত রাতে মাঠে নামবে বার্সেলোনা। কাতালানরা শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে রিয়াল মায়োর্কার মাঠে।

ম্যাচটিকে সামনে রেখে ক্যাম্প ন্যুয়ে বেশ কয়েকদিন ধরে অনুশীলন সেরেছে বার্সা। কাতালানদের জন্য সুখবর হলো, আজ রাতে দুই তারকা লিওনেল মেসি ও লুইস সুয়ারেসকে পূর্ণ ফিট পাওয়া যাবে।

করোনার কারণে লিগ স্থগিত হওয়ার আগ থেকে মাঠের বাইরে সুয়ারেস। চোটের কারণে গত জানুয়ারিতে হাঁটুতে অস্ত্রোপাচারও করতে হয় উরুগুইয়ান ফরোয়ার্ডকে। অবশ্য তা নিয়ে এখন আর দুশ্চিন্তা নেই ৩৩ বছর বয়সী তারকার। লিগ শুরু হওয়ার প্রস্তুতি নিতে দলের সঙ্গে শুরু থেকে অনুশীলনে সুয়ারেস।

তবে অনুশীলনের মধ্যেই কাতালানদের কপালে ভাঁজ ফেলে দিয়েছিল ক্যাম্প ন্যুয়ের প্রাণভোমরা মেসির চোট। উরুতে চোট পেয়েছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে বার্সা অধিনায়কের চোট যে তেমন গুরুতর নয় তা নিশ্চিত করেছিল বার্সা। চলতি সপ্তাহে ক্যাম্প ন্যুয়ের অনুশীলনে ফিরতে পারা ৩২ বছর বয়সী মেসির উচ্ছ্বাসের পাশে বাধা হয়ে দাঁড়াতে পারেনি চোট।

৯৭ দিন পর মাঠের লড়াইয়ে দেখা যাবে বার্সাকে। ফেরার ম্যাচে মেসি-সুয়ারেসকে পাওয়া নিয়েও কোনো সন্দেহ নেই কাতালান শিবিরে।

একেবারে ফিট বার্সা অধিনায়কের ব্যপারে বার্সার প্রধান কোচ কিকে সেঁতিয়েন তো বলেই দিয়েছেন, ‘সে (মেসি) সবকিছু ঠিকঠাকভাবে করছে এবং তার আর কোনো সমস্যা নেই।’

আর সুয়ারেসের ব্যাপারে বার্সা কোচের মন্তব্য, ‘আমরা যতটুকু আশা করেছিলাম তারচেয়ে বেশি সে ভালো আছে।’
২০২২ ফুটবল বিশ্বকাপ আয়োজনকারী দেশ কাতার আরও একবার তোপের মুখে পড়ল। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক তদন্তে খুঁজে পেয়েছে, আসরটির অন্যতম সেরা একটি স্টেডিয়াম তৈরিতে অন্তত ১০০ অভিবাসী শ্রমিকের ৭ মাসের বেতন দেয়া হয়নি। অথচ এমন সমস্যার ব্যাপারে গত গ্রীষ্মেই কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। এমন তথ্য দিয়েছে দ্য গার্ডিয়ান।

এই সংস্থা থেকে জানানো হয়, শ্রমিক ও কর্মচারীরা কাতার মেটা কোটস নামক প্রতিষ্ঠান থেকে বেতনের অর্থ পাওনা রয়েছে। এই প্রতিষ্ঠানটি আল বায়েত স্টেডিয়ামের ডিজাইন ও নির্মাণ কোম্পানি হিসেবে সাব-কন্ট্রাক্ট এ কাজ করছে। এই স্টেডিয়ামের আসন সংখ্যা ধরা হয়েছে ৬০ হাজার। যেখানে এটি নির্মাণে ব্যয় হবে ৬৮৫ মিলিয়ন পাউন্ড। আর এই স্টেডিয়ামের সর্বনিম্ন টিকিটের দাম ধরা হবে ৮ হাজার কাতারি রিয়াল ও সর্বোচ্চ ৬০ হাজার।

তবে অ্যামনেস্টির সঙ্গে কাতার কর্তৃপক্ষ, ফিফা ও কাতার বিশ্বকাপ সংগঠকরা এ সপ্তাহে আলোচনা করার পর কিছু শ্রমিকরা বেতনের কিছু অংশ পেতে শুরু করেছে। কিন্তু শ্রমিকই তাদের পাওনার পুরো অংশ পায়নি।

এ প্রসঙ্গে অ্যামনেস্টির অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচারের প্রধান স্টেভ ককবার্ন বলেন, ‘কাতারে শ্রমিকদের কত সহজে শোষণ করা হয়, এটা তার সর্বশেষ চিত্র। অথচ তারা কাতার বিশ্বকাপের অন্যতম সেরা একটি স্টেডিয়াম তৈরি করছে।’

এদিকে এমন দুর্নীতির পরও ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা কাতারের ওপর কোনো ধরনের চাপ সৃষ্টি না করায় তাদেরও সমালোচনা করেছে অ্যামনেস্টি।

Check Also

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে যে হচ্ছেন শেখ হাসিনার পরে আওয়ামী লীগের নতুন সভাপতি

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী এলেই প্রথম যে প্রশ্নটি সামনে আসে তা হলো শেখ হাসিনার পর কে? …