Home / সারাদেশ / সারাদেশে আবারও কঠোর লকডাউন ঘোষণা আসছে!

সারাদেশে আবারও কঠোর লকডাউন ঘোষণা আসছে!

দেশে ক’রোনা পরিস্থিতির অ’বনতি হওয়ায় সীমান্তবর্তী বেশ কয়েকটির জে’লার পাশাপাশি ঢাকার পার্শ্ববর্তী সাত জে’লায় লকডাউন ঘোষণা করেছে স’রকার।

তবে ক’রোনায় সং’ক্র’মণ ও মৃ’ত্যু বেড়ে যাওয়ায় সারাদেশে আবারও ক’ঠোর লকডাউন ঘোষণা হতে পারে বলে জানিয়েছে স্বা’স্থ্য অধিদপ্তর। আজ বুধবার (২৩ জুন) দুপুরে স্বা’স্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত ক’রোনা বু’লেটিনে এ কথা জানান অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন।

স্বা’স্থ্য অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে আপাতত লকডাউন নয়। তবে পরিস্থিতি যদি নাজুক হয় এবং প্রতিটি জে’লায় যদি সং’ক্র’মণ ২০ শতাংশের ও’পরে চলে যায়, তাহলে এ বি’ষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কোভিড-১৯ সং’ক্র’মণের ঊর্ধ্বগতির মধ্যেই রাজধানীর আশপাশের সাত জে’লায় লকডাউন ঘোষণা করেছে স’রকার। প্রয়োজনে লকডাউন এলাকা বাড়ানো হবে, এমন ইঙ্গিতও দিয়ে রেখেছেন মন্ত্রিপরিষদ স’চিব। এমতাবস্থায় সারা দেশে আবারও সর্বাত্মক লকডাউন দেওয়া হবে কিনা এ প্রশ্ন মানুষের মুখে মুখে।

অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, আমরা আপাতত ঢাকার পার্শ্ববর্তী সাত জে’লার সং’ক্র’মণ পরিস্থিতি দেখছি। যদি সেগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারি এবং ঢাকার পরিস্থিতি নাজুক হয়, তাহলে শুরুতে ঢাকায় লকডাউনের বি’ষয়ে ব্যবস্থা নেওয়া হবে। এর আগে সোমবার (২১ জুন) ক’রোনাভা’ইরাস সং’ক্র’মণরোধে দেশের সাত জে’লায় ক’ঠোর লকডাউন জারি করা হয়েছে। ২২ জুন সকাল ৬ টা থেকে এই ক’ঠোর লকডাউন কার্যকর করা হয়। আগামী ৩০ জুন রাত ১২টা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

লকডাউন চলাকালে স’রকারি-বেস’রকারি সব অফিস বন্ধ থাকবে। বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের জরুরি ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ স’চিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে ৩০ জুন (বুধবার) রাত ১২টা পর্যন্ত মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ জে’লায় এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। লকডাউন চলাকালে স’রকারি-বেস’রকারি সব অফিস বন্ধ থাকবে।

বিধিনিষেধের সময় এই সাত জে’লায় কী কী বন্ধ থাকবে-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ স’চিব বলেন, সবকিছু বন্ধ থাকবে। মানুষও যাতায়াত করতে পারবে না। মালবাহী ট্রাক এবং অ্যাম্বুলেন্স ছাড়া কিছু চলবে না। সাত জে’লায় স’রকারি-বেস’রকারি অফিস বন্ধ থাকবে কি-না জানতে চাইলে তিনি বলেন, বলেই তো দিয়েছি সব বন্ধ, শুধু কয়েকটা সার্ভিস ছাড়া। জে’লাগুলো ব্লকড থাকবে, কেউ ঢুকতে পারবে না।

আনোয়ারুল ইসলাম জানান, লকডাউন চলাকালে সার্বিক কার্যাবলি চলাচল (জনসাধারণের চলাচলসহ) সকাল ৬টা থেকে মধ্যরাত পর্যন্ত বন্ধ থাকবে। এ সময়ে শুধুমাত্র আইন-শৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন-কৃষি উপকরণ (সার, বীজ, কী’টনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহণ, ত্রাণ বিতরণ, স্বা’স্থ্য সেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বা’লানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (নদীবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (স’রকারি-বেস’রকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেস’রকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এবং পণ্যবাহী ট্রাক/লরি এ নি’ষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

ক’রোনা পরিস্থিতি বিস্তাররোধে দেশে চলমান বিধি-নিষেধের মেয়াদ আরো এক মাস বাড়িয়ে আগামী ১৫ জুলাই পর্যন্ত করা হয়। গত ১৬ জুন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে এ বিধি-নিষেধ কার্যকর করা হয়। এছাড়াও ক’রোনার সং’ক্র’মণ রোধে সীমান্তবর্তী বেশ কয়েকটি জে’লায় লকডাউন ঘোষণা করা হয়। যাদের মধ্যে রাজশাহী ও খুলনা বিভাগের বিভিন্ন জে’লায় লকডাউন আগে থেকেই চলছে.এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় ক’রোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়ে আরও ৮৫ জনের মৃ’ত্যু হয়েছে।

এ পর্যন্ত ক’রোনায় দেশে মোট মৃ’ত্যু হয়েছে ১৩ হাজার ৭৮৭ জনের। এর আগে গত ২৯ এপ্রিল ৮৮ জনের মৃ’ত্যু হয়েছিল। এরপর ক’রোনায় আজই সর্বোচ্চ মৃ’ত্যুর খবর এল। ২৪ ঘণ্টায় নতুন করে ক’রোনা আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৭২৭ জন। মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ৬৬ হাজার ৮৭৭ জনে। বুধবার (২৩ জুন) স্বা’স্থ্য অধিদফতর থেকে পাঠানো ক’রোনাবি’ষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ক’রোনামুক্ত হয়েছেন ৩ হাজার ১৬৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৯১ হাজার ৫৫৩ জন। সুত্রঃ বিডি ২৪ লাইভ

Check Also

গণপরিবহন চালুর বিষয়ে আসছে নতুন সিদ্ধান্ত

বিদ্যমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি এবং স্বাস্থ্য অধিদফতরের সুপারিশের পরিপ্রেক্ষিতে চলমান বিধিনিষেধ আরো বাড়ানো হতে পারে। …