Home / সারাদেশ / সহকর্মীদের আগু’নে পোড়ার গা শিউরে ওঠা বর্ণনা দিলেন বেঁচে ফেরা ফয়সাল

সহকর্মীদের আগু’নে পোড়ার গা শিউরে ওঠা বর্ণনা দিলেন বেঁচে ফেরা ফয়সাল

‘তখন প্রায় সন্ধ্যা। পুরো ছয়তলা ভবনজুড়ে চলছে কর্মযজ্ঞ। আমরা ১৮ জন শ্রমিক চারতলায় কাজ করছিলাম। হঠাৎ পুরো ভবন ধোঁয়ায় অন্ধকারাচ্ছন্ন হয়ে যায়। ১২ জন নিচে নেমে গেলেও আমরা ছয়জন ছাদে উঠে যাই। নিচে তাকিয়ে দেখি ধাউ ধাউ করে জ্বলছে আ'গুন। মনে হচ্ছিল আমরা আর বাঁচব না।

এভাবেই সেই ভয়াবহ সন্ধ্যার বর্ণনা দিয়েছেন রূপগঞ্জের হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানায় লাগা আ'গুনে বেঁচে ফেরা শ্রমিক মো. ফয়সাল। ভয়াবহ আ'গুনে পুড়ে নিভে যায় ফয়সালের ৫২ সহকর্মীর প্রাণ।

ধ্বংসস্তূপে প্রাথমিক অনুসন্ধান শেষে ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক দেবাশীষ বর্মণ বলেন, ভবনের চারতলায় কলাপসিবল গেট বন্ধ ছিল। ফলে কোনো শ্রমিক বের হতে পারেননি। ভবনের চারতলায় বেশির ভাগ লা'শ পাওয়া গেছে।

তিনি বলেন, ছয়তলা ভবনটির নিচতলায় ছিল কার্টন তৈরির কারখানা। সেখানেই প্রথমে আ'গুন লাগে। বের হতে অনেকেই গেটের কাছে গিয়ে তালাবদ্ধ দেখতে পান। এরপর শ্রমিকরা ভবনের ওপরে উঠে যান। কিন্তু সেখানে গিয়েও ভবনের ছাদে তালাবদ্ধ দেখেন। এ কারণে প্রাণহানির সংখ্যা বেড়েছে।

আ'গুন লাগার পর প্রাণ বাঁচাতে অনেক শ্রমিক ভবনের দুই, তিনতলা থেকে লাফিয়ে পড়েন বলে জানিয়েছেন ঘটনার প্রত্যক্ষদর্শীরা। এ পর্যন্ত ৫২ জনের মৃত্যুর খবর জানিয়েছে ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শী ফয়সাল জানান, একই কারখানায় কর্মরত তার চাচা মো. নোমানের কোনো খোঁজ মিলছে না। চাচার খোঁজে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এসেছেন।

তিনি বলেন, এক ঘণ্টার মতো আমরা ছাদে ছিলাম। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা আমাদের উদ্ধার করেন। নিচে নামার পর আমাদের সঙ্গে থাকা ১২ জনের কোনো খোঁজ পাইনি। এ ভবনে আমার চাচা মো. নোমানও কাজ করতেন। আমরা তার খোঁজও পাচ্ছি না।

ফয়সাল আরো বলেন, ‘ছাদে ওঠার পর চারদিকে প্রচণ্ড বাতাস। নিচে শুধু আ'গুন আর আ'গুন। মনে হয়েছিল আর বাঁচব না। মাকে কল দিয়ে বললাম- মা আর বাঁচব না, দোয়া করবেন। এরপর মা কান্নাকাটি করছিল। পরে ভাইয়ের সঙ্গে কথা বললাম।’

রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানার সামনে স্বজন হারানোর মানুষের বিলাপে ভারী হয়ে উঠেছে বাতাস। উদ্ধার তৎপরতা এখনো অব্যাহত রেখেছে ফায়ার সার্ভিস।

Check Also

ইউটিউব দেখে শিখেছেন মন্ত্র, ধারণ করেছেন ৪০ নারীর আপত্তিকর ভিডিও

হবিগঞ্জের বানিয়াচং-এ অপচিকিৎসা ও নারীদের আপত্তিকর ভিডিও ধারণ করে ব্ল্যাকমেইলের অভিযোগে এক ভণ্ড কবিরাজকে গ্রেফতার …