Home / স্পোর্টস / রমিজ রাজার প্রস্তাব নাকচ করল আইসিসি

রমিজ রাজার প্রস্তাব নাকচ করল আইসিসি

আইসিসিতে চারজাতি টি-২০ টুর্নামেন্টের প্রস্তাব উত্থাপন করেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা। আইসিসি বোর্ড তার এই প্রস্তাব অনুমোদন না করে বাতিল করে দিয়েছে।

বোর্ড মিটিংয়ে প্রস্তাবটি উত্থাপনও করেন পিসিবি চেয়ারম্যান। কিন্তু প্রস্তাবটি নিয়ে আলোচনার পর একে বাতিল বলে দেয় আইসিসি। তবে রমিজ রাজার এই প্রস্তাবটি নিয়ে বেশ উৎসাহ দেখিয়েছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত দেশগুলো।

চারজাতি টি-২০ টুর্নামেন্টের জন্য আইসিসির কাছে আগামী সাইকেলের মধ্যে কোনো সময় খালি নেই। আইসিসির নেক্সট সাইকেল ৮ বছর মেয়াদি। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পর শুরু হবে, শেষ হবে ২০৩১ সালে।

এই আট বছরের জন্য এরই মধ্যে ক্রীড়া সূচি তথা ক্যালেন্ডার নির্ধারণ করে ফেলেছে আইসিসি। সেই ক্যালেন্ডার ধরেই এগুতে চায় ক্রিকেটের অভিবাবক সংস্থাটি। এর মধ্যে ভিন্ন কোনো কিছু আর প্রবেশ করাতে চায় না তারা।

তবে, রমিজ রাজা, যার নিজেরই পিসিবিতে অবস্থান নড়বড়ে হয়ে পড়েছে, তিনি একটু প্রবোধ নিতে পারেন যে, সপ্তাহজুড়ে আইসিসিতে তার প্রস্তাবটি নিয়েই আলোচনা হচ্ছে। প্রথমে আইসিসি চিফ এক্সিকিউটিভ (সিইসি) মিটিংয়ে আলোচনা হয়েছে। এরপর রোববার বোর্ড মিটিংয়ে উত্থাপন হয়েছে বিষয়টা।

আইসিসির নিয়ম হলো তিনের অধিক দেশকে নিয়ে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে চাইলে সেটা নির্দিষ্ট কোনো দেশ আয়োজন করতে পারবে না। আয়োজনের সব দায়িত্ব দিতে হবে আইসিসিকে। তারাই এর সম্প্রচার স্বত্ব বিক্রি করবে, স্পন্সর নেবে। অর্থ্যাৎ আয়োজনের সঙ্গে বাণিজ্যিক সংযোগ- সব দায়িত্বই পালন করবে আইসিসি।

কিন্তু রমিজ রাজার মুখ থেকে প্রস্তাবটির ধারণা বেরিয়ে আসার পর থেকেই আইসিসির পূর্ণ সদস্য দেশগুলো নিয়মটি নিয়ে আলোচনা শুরু করেছে। আইসিসির পরিবর্তে এ ধরনের টুর্নামেন্ট নির্দিষ্ট কোনো একটি দেশ পালন করতে পারবে- এমন নিয়ম প্রণয়নের জন্য আলোচনাও শুরু হয়েছে। সিইসি মিটিংয়ে আলোচনা হয়েছে। বোর্ড মিটিংয়েও ব্যাপারটি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

রমিজ রাজা টুইট করে বলেন, ‘চার দেশকে নিয়ে সিরিজ আয়োজনের বিষয়টি নিয়ে দুর্দান্ত আলোচনা হয়েছে আইসিসি বোর্ড মিটিংয়ে। একটি নতুন ধারণা হিসেবে একে সবাই স্বাগত জানিয়েছে। সবাই আলোচনায় অংশ নিয়েছে এবং সবাই খুব আগ্রহী এ ধরনের কোনো বিষয়কে প্রমোট করার জন্য’।
অন্যদিকে আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে এই বোর্ড মিটিংয়ে জানিয়ে দিয়েছেন, আগামী নভেম্বরের পর তিনি আর নিজের মেয়াদ বাড়াবেন না। ২০২০ সালের নভেম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন বার্কলে।