Home / বিনোদন / বলিউডে শরীর দিয়ে বিচার করা হয় অভিনেত্রীকে, কাজ দেওয়ার আগে লাগে বুকের মাপ

বলিউডে শরীর দিয়ে বিচার করা হয় অভিনেত্রীকে, কাজ দেওয়ার আগে লাগে বুকের মাপ

বলিউডের (Bollywood) বিরুদ্ধে কাস্টিং কাউচ (Casting Couch) নিয়ে অভিযোগ এর আগেও বহুবার উঠেছে। একের পর এক অভিনেত্রী এমনকি বহু অভিনেতাও বলিউডের বিরুদ্ধে বারবার এই প্রসঙ্গে সোচ্চার হয়েছেন। প্রায় সময় মডেল অভিনেত্রীদের অভিযোগের মুখে অস্বস্তিতে পড়ে যায় বলিউড। এবার বলিউডের কাস্টিং কাউচ প্রসঙ্গে অকপট বয়ান দিলেন আরেক অভিনেত্রী সুরভিন চাওলা (Surveen Chawla)।

‘আগলি’, ‘পার্চড’, ‘হেট স্টোরি ২’ খ্যাত এই অভিনেত্রী সরাসরি মুখ খুললেন বলিউডের বিরুদ্ধে। তুমি জানাচ্ছেন বলিউডে বিভিন্ন সময় কাজ চাইতে গিয়ে তাকে তার শারীরিক গঠন নিয়ে কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে। টেলিভিশনে কাজ করতে করতে যখন ছবির সুযোগ চাইতে গিয়েছিলেন তিনি, তখন তাকে এমন অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়েছিল।

একটি সাক্ষাৎকারে সুরভিন বলেছেন, “তখন আমি টেলিভিশনে কাজ করি। ছবিতে কাজের সুযোগ চাইতে জীবনে প্রথম বার কথা বলতে গিয়েছিলাম। আত্মবিশ্বাসকে নাড়িয়ে দেওয়াই ওখানকার লোকেদের কাজ।” বলিউডের বিরুদ্ধে নিজের ক্ষোভ জাহির করে তিনি আরও বললেন, “মেয়েদের ক্ষেত্রেই তাঁদের চেহারা, ওজন নিয়ে প্রশ্ন তোলা হয়। কোমরের মাপ, বুকের মাপ জানতে চাওয়া হয়।”

এখানেই শেষ নয়, তিনি আরও বলেছেন, “মেয়েদের শরীর নিয়ে এই মাপকাঠিগুলি আগাগোড়াই ছিল। সঙ্গে ছিল কাস্টিং কাউচের রমরমা। দক্ষিণী ইন্ডাস্ট্রিও ব্যতিক্রম নয়। কিন্তু আমি মনে করি না এক জন মানুষ, নারী বা অভিনেত্রীকে এই মাপকাঠিতে বিচার করা যায়।”

২০০৩ সালে প্রথম ‘কঁহি তো হোগা’ ধারাবাহিকে অভিনয় করে প্রথমবার ক্যামেরার পর্দার সামনে এসেছিলেন সুরভিন চাওলা। ধারাবাহিকে অভিনয় করতে করতে ছবির কাজের সুযোগ খুঁজছিলেন তিনি। সেই সময় তাকে এমন অনভিপ্রেত পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল। সিনেমার পর্দায় প্রথমবার কন্নড় ছবির মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন সুরভিন। এরপর সরাসরি বলিউডে সুযোগ পান।

Check Also

নায়ক মান্না স্মরণে গান লিখলেন স্ত্রী শেলী মান্না

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়ক মান্না। অসংখ্য ভক্তকে শোকের সাগরে ভাসিয়ে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি না-ফেরার …