Home / এক্সক্লুসিভ / প্রথম বার শা”রীরিক সম্পর্কের আগে যা জানা জরুরি

প্রথম বার শা”রীরিক সম্পর্কের আগে যা জানা জরুরি

অসুরক্ষিত মি'ল'নের ফলে নানা ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারেন। মি'ল'নের সময় অসাবধান হলেই নানারকম যৌ'নরোগ ছড়াতে পারে। এর মধ্যে সবচেয়ে বেশি যে রোগটি দেখা যায়, সেটি হল এডস। এই মারণরোগগুলো এড়িয়ে সুরক্ষিত মি'ল'নের জন্য বেশ কিছু পরামর্শ দেন চিকিৎসকরা।

মি'ল'নের সময় সুরক্ষামূলক ব্যবস্থা নেয়া সবসময় জরুরি। এতে রোগ ছড়ানোর আশঙ্কা থাকে না। চিকিৎসকের কথায়, ল্যাটেক্স কন্ডোম ব্যবহার করে সঙ্গীর সঙ্গে মিলিত হওয়া ভালো। এতে সংক্রমণের আশঙ্কা সহজেই এড়ানো যায়।

বিশেষজ্ঞদের কথায়, মি'ল'নের সঙ্গী নির্দিষ্ট থাকা খুব গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট সঙ্গী থাকলে কোথা থেকে রোগটি শরীরে আসছে, তা বোঝা সম্ভব হয়। সঙ্গী বদলালে তা বোঝা সম্ভব নয়। তাছাড়া, অপরিচিত সঙ্গী হলে সংক্রমণের আশঙ্কা আরও বেড়ে যায়।

বিভিন্ন যৌ'নরোগ থেকে নিজেকে ও সঙ্গীকে সুরক্ষিত রাখার জন্য বেশ কয়েকটি টিকা বাজারে পাওয়া যায়। চিকিৎসকরা প্রায়ই সেই টিকা নেয়ার পরামর্শ দেন। হিউম্যান প্যাপিলোমাভাইরাস ও হেপাটাইটিস বি রোগ দুটি যৌ'ন সংক্রমণের কারণেই ছড়ায়। এর থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ১১ বছর বয়স হলেই এইচপিভি টিকা নেয়া সম্ভব।

গোপনাঙ্গে কোনোরকম সমস্যা হলে অনেকে লুকিয়ে যান। লোকে কী ভাববে এই ভয়ে অনেকে চিকিৎসকের পরামর্শ নেন না। এতে সমস্যা বাড়ে বই কমে না। তাই কোনোরকম সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

শরীর পরিণত হলে অনেকে যৌ'ন মি'ল'নের ইচ্ছে পূরণের চেষ্টা করেন। কম বয়সে নয়। বিশেষজ্ঞদের কথায়, শরীরের থেকেও মনের পরিণতি বেশি দরকার। মন পরিণত না হলে অনেকেই ভুল সিদ্ধান্ত নিয়ে বসেন। এতে বিভিন্ন যৌ'নরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

Check Also

‘শারীরিক চাহিদা’ মেটাতে না পারায় স্বামীকে খু”ন!

মাত্র দেড় মাস আগে সিরাজগঞ্জের শাহজাদপুরের আগনুকালি গ্রামের মৃত আবুসামার ছেলে শরিফুল (২৫) বিয়ে করেছিলেন …