Home / সারাদেশ / পৃথিবীর সবচেয়ে ছোট গরু ‘রানী’র মৃত্যু হলো যেভাবে

পৃথিবীর সবচেয়ে ছোট গরু ‘রানী’র মৃত্যু হলো যেভাবে

কার গরু কতটা বড়, ওজন কত—কোরবানে এসবই থাকে আলোচনায়। তবে গত ঈদে সবচেয়ে ছোট হওয়ায় আলোচনায় এসেছিল সাভারের ‘রানী’। দুঃসংবাদ হচ্ছে, গরুটি মারা গেছে। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর প্রক্রিয়াও শুরু করলেও, সনদ পাওয়ার আগেই মারা যায় গরুটি।

সাভারের আশুলিয়ার গ্রাম চারিগ্রাম এলাকার শিকড় অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রাণী চিকিৎসক আতিকুজ্জামান জুয়েল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বক্সার ভুট্টি জাতের এ খর্বাকৃতির গরুটির পেটে গ্যাস জমে মারা গেছে। ছোট আকৃতি ও গঠনে ভিন্ন হওয়ায় প্রায়ই অসুস্থ হয়ে যেত রানী। বিশেষ করে পেট ফুলে যেত। অনেকবার সুস্থ করে তোলা সম্ভব হলেও, এবার আমরা ব্যর্থ হয়েছি।

সকাল থেকে রানী অসুস্থ হয়ে পড়লে প্রাণী চিকিৎসালয়ে নিয়ে যাওয়া হয় রানীকে। এরপর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পেটে গ্যাস জমে রানীর মৃত্যু হয়েছে।

২০ ইঞ্চি উচ্চতা এবং ২৬ কেজি ওজনের সাদা রঙের ছোট্ট এই গাভী গত কোরবানির ঈদ থেকেই আলোচিত ছিল। এটির বয়স ছিল আড়াই বছর। গরু প্রজাতির জন্য দুই দাঁত উঠলেই প্রাপ্তবয়স্ক বিবেচনা করা হয়। সেই হিসেবে রানীর দুটি দাঁত থাকলেও তাকে দেখলে বাছুর বলে মনে হতে পারে।

Check Also

সাইদুরের মাথাটার কিছুই ছিল না, হেলমেটটা ছিল অক্ষত

স্ত্রী রুনু, সঙ্গে দেড় বছরের সন্তান রেহান ও ৯ বছরের রোহান—সবাইকে বেশ অনিশ্চয়তার মুখে ফেলে …