Home / এক্সক্লুসিভ / পিরিয়ডসের সময় মেয়েদের যৌন মিলনের ইচ্ছা কেন বেড়ে যায়?

পিরিয়ডসের সময় মেয়েদের যৌন মিলনের ইচ্ছা কেন বেড়ে যায়?

অনেকেই বলেন যে, পিরিয়ড চলাকালীন নাকি মহিলাদের যৌন মিলনের ইচ্ছা অনেকটাই বেড়ে যায়। কিন্তু এটা কি সবসময়ই ঠিক? পিরিয়ডসের সময় অনেক মহিলার যৌনাকাঙ্ক্ষা বৃদ্ধি পায়, আবার অনেক মহিলাদের ক্ষেত্রে ঠিক এর বিপরীতটা ঘটে। অনেকেরই প্রবল ইচ্ছা থাকে যৌন মিলনের, কিন্তু অনেকেরই এই ইচ্ছা থাকে একদম তলানিতে। চিকিৎসকরা বলছেন, এস্ট্রাডিওল নামের একটি প্রাইমারি সেক্স হরমোনের কারণে এমনটা হয়ে থাকে।

পিরিয়ডসের সময় নারী শরীরে ইস্ট্রোজেন এর মাত্রা কম ও টেস্টোস্টেরনের মাত্রা থাকে বেশি। আর এই টেস্টোস্টেরনই নারীদের যৌনাকাঙ্ক্ষা বা যৌন মিলনের ইচ্ছার অন্যতম প্রধান কারণ। এই ইস্ট্রোজেন কমে গিয়ে টেস্টোস্টেরনের মাত্রা বেড়ে যাওয়াতেই এমনটা হয় বলে জানাচ্ছেন চিকিৎসকরা। পিরিয়ডস চলাকালীন মহিলাদের ভ্যাজাইনা লুব্রিকেটেড থাকে ফলে মিলন সুগম হয়৷ পাশাপাশি, এই সময়ে সেক্স করলে মেনস্ট্রুয়াল ক্র্যাম্প জনিত ব্যাথাও অনেকটা কমে।

আবার অনেক ক্ষেত্রেই দেখা যায়, পিরিয়ডস চলাকালীন মহিলাদের যৌন মিলনের ইচ্ছা কমে যায়। চিকিৎসকরা বলছেন, এই সময়ে শরীরে প্রোস্টাগ্লান্ডিস নামের হরমোনে এক ধরণের রাসায়নিক পরিবর্তন হয়। এই কারণেই পিরিয়ডস-এর শুরুর দিকে মেয়েদের ইউটেরাস সংকুচিত হতে থাকে, যারফলে অনেকেরই পেটে ব্যথা হয়। আর এই ব্যথার কারণেই অনেক মহিলা সেক্স-এর ইচ্ছে হারিয়ে ফেলেন।

Check Also

স্ত্রীকে সারা রাত তৃপ্তি দিন ১ টুকরো মুখে দিয়ে

সুস্থ দে’হ ও সুন্দর মন পাওয়ার আকাঙ্খা সবারই থাকে। আজীবন তারুণ্য ধরে রাখতে এবং যৌ’বনের …