Home / এক্সক্লুসিভ / ‘পাথর’ হয়ে গেছে নুরুলের দুই হাতের আঙুল

‘পাথর’ হয়ে গেছে নুরুলের দুই হাতের আঙুল

নাম তার নুরুল আমিন। বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই দক্ষিণ ইউনিয়নের রাজঘর গ্রামে। ছিলেন ক্ষুদ্র ব্যবসায়ী। কিন্তু তার আয়ের পথে বাধা হয়ে দাঁড়ায় এক বিরল রোগ। যে দুই হাতে বিভিন্ন দোকানে খাতা, কলমসহ স্টেশনারি মালামাল পৌঁছে দিতেন, সেই হাতে এখন কিছুই ধরতে পারছেন না। এমনকি ছুঁতে পারেন না নিজের তিন সন্তানকেও। অসহ্য এক যন্ত্রণায় দিন কাটছে তার।

নুরুল আমিনের বাবার নাম আব্দুর রহমান। চার ছেলে ও এক মেয়ের মধ্যে নুরুল আমিন সবার ছোট। তিন মেয়ে ও স্ত্রীকে নিয়ে ক্ষুদ্র ব্যবসা করে সুখে-শান্তিতে বসবাস করছিলেন। চলতি বছরের ৫ ফেব্রুয়ারি অসুস্থ হয়ে পড়েন নুরুল আমিন। ধীরে ধীরে মাত্র দু-তিনদিনের মধ্যে তার দুই হাতের আটটি আঙুল পাথরের মতো শক্ত হয়ে যায়। দুই হাতের আঙুলে সংঘর্ষ হলে ঠুকঠাক শব্দ হয়। বাকি রয়েছে শুধু দুই হাতের বুড়ো আঙুল।

এ অবস্থায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসার জন্য যান নুরুল আমিন। সেখানে রিউমাটোলজি বিভাগের প্রফেসর ডা. মো. আবু শাহীনের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন তিনি।

চিকিৎসকরা জানিয়েছেন, তার এ রোগটির নাম রিউমাটয়েট আর্থাইসিস ভাস্যকুলাইটিস। তার আক্রান্ত হওয়া আটটি আঙুল কেটে ফেলতে হবে। এর চিকিৎসা খরচ অনেক বেশি।

নুরুল আমিন বলেন, আঙুলগুলো পাথর হয়ে যাওয়ার পর যেন চুলার আ'গুনের মতো জ্বলছে। ঢাকার চিকিৎসকরা জানিয়েছেন ছয়টি কোর্সে চিকিৎসা করার পর তারা সিদ্ধান্ত নেবেন কবে আঙুলগুলো কাটবেন। কাটতেই হবে সেটা নিশ্চিত। এর মধ্যে মাত্র দুটি কোর্স করেছি। এখন আমার কাজ কর্ম বন্ধ, কিভাবে এ চিকিৎসা খরচ চালাবো তা নিয়ে চিন্তায় আছি।

তিনি আক্ষেপ করে বলেন, হাত থাকার পরও নিজে ভাত মুখে তুলে খেতে পারি না। তিন মেয়ের মধ্যে একটির বয়স মাত্র দেড় মাস। মেয়েদের হাত দিয়ে স্পর্শ করে আদর করতে পারি না।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ফাইজুর রহমান ফয়েজ জানান, নুরুল আমিনের রোগটির নাম রিউমাটয়েট আর্থাইসিস ভাস্যকুলাইটিস। খুবই কম মানুষের এ রোগটি হয়। এর ফলে র'ক্তনালিতে র'ক্ত সঞ্চালন বন্ধ হয়ে যায়। রগগুলো একেবারে শুকিয়ে যায়। এ রোগীর চিকিৎসক ব্রাহ্মণবাড়িয়ায় নেই। তবে আমাদের কাছে এলে যথাসম্ভব সহায়তা করার চেষ্টা করবো।

Check Also

ভাবিকে বিয়ে করা কি জায়েজ?

দাম্পত্য সম্পর্কের গুরুত্ব বোঝাতে পবিত্র কোরআনে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেছেন, স্ত্রীরা তোমাদের ভূষণ এবং …