Home / সারাদেশ / নির্বাচকদের সাথে লেগেছে প্যাচ; তামিম চায় ইমরুলকে নির্বাচকরা চায় না

নির্বাচকদের সাথে লেগেছে প্যাচ; তামিম চায় ইমরুলকে নির্বাচকরা চায় না

বাংলাদেশ ক্রিকেটের প্রতিভাবান ক্রিকেটারদের মধ্যে অন্যতম নাজমুল হোসেন শান্ত। কথাটি অস্বীকার করার বিন্দুমাত্র উপায় নেই। বিসিবির সাথে সংশ্লিষ্ট সবার মুখে মুখে শোনা যায় নেটে শান্ত যে ব্যাটিং করে বাংলাদেশের অধিকাংশ ক্রিকেটারই করতে পারেন না।

শুধু ম্যাচে গিয়ে পারফর্ম করতে পারছেন না এই ক্রিকেটার। তরুণ ক্রিকেটার হিসেবে শান্ত কিছুটা সুযোগ পেতে পারে। তবে সেই সুযোগটা নিশ্চয়ই বেঁধে দিতে হবে টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে, প্রতিভাবান ট্যাগ নিয়ে কোন ক্রিকেটার অবশ্যই পারফর্ম না করে জাতীয় দলে দিনের পর দিন খেলে যেতে পারে না।

কিন্তু বাংলাদেশ ক্রিকেটের নিয়মই যেন এটা কোন ক্রিকেটারের গায়ে প্রতিভাবান ট্যাগ লেগে গেলে তিনি দিনের পর দিন কোন জবাবদিহিতা ছাড়া জাতীয় দলে খেলে যান। ফলে ঘরোয়া লিগে নিয়মিত পারফর্ম করা অনেক ক্রিকেটারই সুযোগ পান না দলে। নিঃসন্দেহে কোন নির্দিষ্ট ক্রিকেটের প্রতি এ ধরনের আচরণ অন্যান্য ক্রিকেটারদের মনস্তাত্ত্বিকভাবে কষ্ট দেয়।

বিপিএলে শান্তর পারফরম্যান্স ছিল একেবারে যাচ্ছেতাই। এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে এবারের বিপিএলে একটিও হাফ সেঞ্চুরি করতে পারেনি শান্ত। স্ট্রাইক রেট মাত্র ৯২ যা টি-টোয়েন্টি ক্রিকেটের সাথে কোনভাবেই যায় না। অথচ বাংলাদেশের ভবিষ্যৎ ওয়ানডে এবং t20 পরিকল্পনার অন্যতম অংশ এই নাজমুল হোসেন শান্ত।

অপরদিকে এবারের বিপিএল ইমরুল কায়েসের জন্য খুব একটা ভালো না গেলেও ঠিকই ৮০ রানের একটি ঝকঝকে ইনিংস খেলেছেন তিনি। অবশ্য এ বিপিএল এর আগে বিসিএলের ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ রান স্কোরারদের মধ্যে ছিলেন ইমরুল। এ ধরনের ধারাবাহিক পারফরম্যান্সের পরও নির্বাচকদের মন জয় করতে পারেনি ইমরুল।

খোদ অধিনায়ক তামিম ইকবাল কয়েকবার বলেছেন যে তিনি ইমরুলকে নিয়ে ২০২৩ বিশ্বকাপের পরিকল্পনা সাজাতে চান। ইমরুলের ধারাবাহিক পারফরম্যান্স এবং অধিনায়কের চাওয়ার পরও দলে ইমরুল এর জায়গা নেই। অপরদিকে প্রতিভাবান ট্যাগ নিয়ে অনেক ক্রিকেটারই দিনের পর দিন দলে খেলে যান।

ফলে তরুণ ক্রিকেটারদের জন্য এটি একটি ভুল সংকেত যাবে। তারা কি তখন পারফরম্যান্সের প্রতি খুব একটা জোর দেবে? নির্বাচকেরা কেনো অধিনায়কের চাওয়ার পরও ইমরুলকে দলে নিলোনা তা নির্বাচকেরাই ভালো বলতে পারেন।

Check Also

চলে গেলেন আঞ্চলিক অভিনয়ের প্রাণ পুরুষ ‘ভাদাইমা’

টাঙ্গাইলের জনপ্রিয় কৌতুক অভিনেতা আসান আলী ‘ভাদাইমা’ মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। …