Home / এক্সক্লুসিভ / নারী-পুরুষ কারো সঙ্গেই যৌ’ন সম্পর্কে আগ্রহী না যারা

নারী-পুরুষ কারো সঙ্গেই যৌ’ন সম্পর্কে আগ্রহী না যারা

যৌ'ন সম্পর্ক স্থাপন করার ক্ষেত্রে কোনো আকর্ষণই পাচ্ছেন না তানজিলা। অথচ বিয়ের পর বেশিরভাগ নারী ও পুুরুষের গল্পটি একেবারেই আলাদা। তানজিলার কাছে অনুভূতিটা এমন যে, কারো প্রতিই আকর্ষণ বোধ করি না!

তানজিলা নামটি ছদ্মনাম হিসেবে ব্যবহার করা হয়েছে। যৌ'ন সম্পর্কের বিষয়টি তার কাছে ধ'র্ষণের মতো মনে হতো। নাম ও পরিচয় গোপন রেখে নিজের অভিজ্ঞতা এভাবেই বর্ণনা করেন এক নারী।

তানজিলা বলেন, যৌ'নতায় তার এই অনাগ্রহের কথা স্বামীকে জানালে স্বামী আরও বেশি জোর-জবরদস্তি শুরু করেন। যেটা তার কাছে যৌ'ন নির্যাতনের মতো মনে হয়। প্রায় সাড়ে সাত বছর ধরেই তিনি এর ভুক্তভোগী। পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা যৌ'ন সম্পর্ক স্থাপনে কোন আগ্রহ পান না। তারা নারী কিংবা পু'রুষ কোন লি'ঙ্গের মানুষের প্রতিই আকর্ষণ বোধ করেন না। এ ধরণের ব্যক্তিদের এসে'ক্সুয়াল বা অযৌ'নচিত্ত বলা হয়।

কিন্তু এসব এসে'ক্সুয়াল ব্যক্তিদের অনুভূতিগুলো কেমন হয়? যৌ'ন সম্পর্ক স্থাপনে তাদের এই অনাগ্রহের কারণে তাদের কী ধরণের সমস্যার মুখোমুখি হতে হয় কিংবা সমাজ বা পরিবার তাদের কী চোখে দেখে? ওই নারী বলেন, এমনিতেই অনেকে বলে যে বাঙালি মেয়েদের যৌ'ন আগ্রহ কম থাকে। কিন্তু বিয়ের পরে ঘাটাঘাটি করে জানলাম আমি এসে'ক্সুয়াল। স্বামীকে এটা জানানোর পর সে বললো, আমারওতো একটা চাহিদা আছে; আমি সে'ক্সুয়াল পার্সন। তখন সে বলতো, তুমি অন্য স্টাইলে চেষ্টা করো।

এসে'ক্সুয়ালিটি কি?

নারী ও পু'রুষের যৌ'ন চেতনায় বিরাট একটা পার্থক্য আছে তাদের এসে'ক্সুয়ালিটি নিয়ে। এসে'ক্সুয়ালিটি হলো একটি সে'ক্সুয়াল অরিয়েন্টেশন যা ১ শতাংশের কাছাকাছি নরনারী LGBTQ-এর মতই জন্মগত ভাবে পেয়ে থাকে।

তাদের বৈশিষ্ট হলো, তারা কোনো জেন্ডারের প্রতিই সে'ক্সুয়ালি এট্রাকটেড অনুভব করে না। তারা ইম্পটেন্ট নয়, শারীরিক ভাবে যৌ'ন মি'ল'নে খুবই সক্ষম। তারা ব্রহ্মচারীও নন আবার, একই বা বিপরীত লি'ঙ্গের বন্ধু-বান্ধবও থাকে। কিন্তু তারা তাদের কারো সঙ্গে যৌ'নতা ইনক্লুসিভ কোনো রোমান্টিক সম্পর্কে জড়ান না বা জড়াতে পারেনই না।

এসে'ক্সুয়াল অ্যাসোসিয়েশন বাংলাদেশ-এর সহ-প্রতিষ্ঠাতা দীপা মাহবুবা ইয়াসমিন বলেন, এসে'ক্সুয়ালের পরিসর এখন অনেক বড়। অনেকে আছেন, যারা কারও স্পর্শ পর্যন্ত সহ্য করতে পারেন না। আবার অনেকের এসে'ক্সুয়ালিটি হচ্ছে সে'ক্স বিদ্বেষী।

বিশেষজ্ঞরা বলছেন, বিজ্ঞান এখনও যৌ'নতাহীন বা যৌ'ন আকর্ষণ বোধ না করার কারণ নির্ণয় করতে পারেননি। এ ধরনের ব্যক্তিরা শারীরিক সব লক্ষণ ঠিক থাকার পরও যৌ'নতায় কোনো আকর্ষণ বোধ করেন না। গবেষকরা জানাচ্ছেন, এর পেছনে মানবদেহের জিনের ভূমিকা থাকতে পারে।

Check Also

ভাবিকে বিয়ে করা কি জায়েজ?

দাম্পত্য সম্পর্কের গুরুত্ব বোঝাতে পবিত্র কোরআনে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেছেন, স্ত্রীরা তোমাদের ভূষণ এবং …