Home / সারাদেশ / নলকূপ বসাতে গিয়ে বের হচ্ছে গ্যাস, দুদিনেও নেভেনি আগুন

নলকূপ বসাতে গিয়ে বের হচ্ছে গ্যাস, দুদিনেও নেভেনি আগুন

মাদারীপুরে গভীর নলকূপ খননকালে খননের জায়গা দিয়ে গ্যাস নির্গত হচ্ছে। দুদিন ধরে গর্তের মুখ দিয়ে আ'গুন জ্বলছে। রাজৈর উপজেলার বাজিতপুর ইউপির সুতারকান্দি গ্রামের মাহফুজ ফকিরের বাড়ির পেছনের জায়গা দিয়ে এ গ্যাস বের হচ্ছে। তবে দুদিনও গ্যাস নির্গমন বন্ধ না হওয়ায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক চলছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, তিন দিন আগে বাড়ির পেছনে গভীর নলকূপ বসানোর কাজ শুরু করেন মাহফুজ ফকির। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে নলকূপ স্থাপনের জন্য ৯৫ ফুট গভীরে পাইপ প্রবেশ করা মাত্র পাইপগুলো ঠেলে ওপরে উঠে আসতে শুরু করে। বারবার চেষ্টা করেও পাইপ প্রবেশে ব্যর্থ হন শ্রমিকরা। হঠাৎ পানির সঙ্গে গ্যাস বের হতে থাকে। তাতে দিয়াশলাই বা লাইটার ফায়ার করামাত্র আ'গুন জ্বলে উঠছে।

খবর পেয়ে ঘটনাস্থলে এসে ভেজা কাপড় দিয়ে আ'গুন নেভানোর চেষ্টা করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। একাধিকবার চেষ্টার পর এক পর্যায়ে আ'গুন বন্ধ হয়ে যায়। বুধবার ভোর থেকে আবারো আ'গুন জ্বলতে দেখেন স্থানীয় লোকজন। এ ঘটনা দেখতে ভিড় করছেন এলাকাবাসী। দুদিনেও আ'গুন বন্ধ না হওয়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

মাহফুজ ফকির বলেন, নলকূপটি যেখানে বসানো হচ্ছে, তার পাশেই বাড়ি ও আশপাশের লোকজনের হাঁটাচলার রাস্তা। গ্যাস নির্গমন বন্ধ না হওয়ায় সবার মাঝে আতঙ্ক কাজ করছে।

স্থানীয় বাসিন্দা আলী হোসেন বলেন, দিনের বেলার তুলনায় রাতে আরও বেশি আকারে গ্যাস বের হচ্ছে। এখনই এটি নিয়ন্ত্রণ করা না গেলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

বাজিতপুর ২ নম্বর ওয়ার্ডের মেম্বার তারা মিয়া বেপারী বলেন, ছোট ছোট ছেলেমেয়ে এই রাস্তা দিয়ে চলাচল করে। শিগগিরই কর্তৃপক্ষের এ বিষয়ে ব্যবস্থা নেয়া উচিত।

মাদারীপুর ফায়ার সার্ভিসের উপপরিচালক মো. মোফাজ্জেল হোসেন জানান, ফায়ার সার্ভিসের কর্মীদের দায়িত্ব কোথাও শুধু আ'গুন লাগলে তা নিয়ন্ত্রণ করা। এর বাইরে কোনো দায়িত্ব নেই। ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রাথমিক পর্যায়ে নেভানো হয়েছে। বিষয়টি কন্ট্রোলকে জানানো হয়েছে।

মাদারীপুরের ডিসি ড. রহিমা খাতুন জানান, প্রশাসনের কর্মকর্তারা বিষয়টি পর্যবেক্ষণ করছেন। বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

Check Also

নিজ বিদ্যালয়ের শ্রেণীকক্ষেই মিলল প্রধান শিক্ষকের লাশ

ঝিনাইদহ সদর উপজেলার সাগান্না গ্রামে বিদ্যালয়ের শ্রেণীকক্ষে গলায় ফাঁস নিয়ে আত্মহ'ত্যা করেছে একটি বিদ্যালয়ের প্রদান …