Home / এক্সক্লুসিভ / জিভ হয়ে যাচ্ছে লোমশ-কালো! নতুন এক রোগ নিয়ে চিন্তার ভাজ চিকিৎসক মহলে

জিভ হয়ে যাচ্ছে লোমশ-কালো! নতুন এক রোগ নিয়ে চিন্তার ভাজ চিকিৎসক মহলে

আজব কাণ্ড। জিভ ভরে গেল কালো লোমে! দক্ষিণের রাজ্য কেরলে ঘটে যাওয়া এ ঘটনায় অবাক হয়ে গিয়েছেন অনেকেই। এমনটা হতে পারে নাকি! ৫০ বছরের ওই ব্যক্তিকে নিয়ে তাই সংবাদমাধ্যমে শুরু হয়েছে আলোচনা। কী করে এমন হল! তাহলে কি কোনও বিরল রোগে আক্রান্ত হলেন তিনি! JAMA Dermatology-নামক পত্রিকায় এ বিষয়ে বিস্তারিত প্রকাশিত হয়েছে।

ওই ব্যক্তি নিজেই লক্ষ্য করেছিলেন, তাঁর জিভ ক্রমে কালো লোমে ভরে যাচ্ছে। সেই অদ্ভুত সমস্য নিয়ে তিনি গিয়েছিলেন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে। এর আগে হঠাৎই তাঁর স্ট্রোক হয়। সেই রোগ থেকে বাঁচতে তাঁকে একটি বিশেষ ডায়েট বা খাদ্য পরিকল্পনায় রাখেন চিকিৎসকরা। কিন্তু সেই ডায়েট শুরু করার পরেই তিনি ভুগতে থাকেন এই বিরল সমস্যায়। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় লি'ঙ্গুয়া ভিলোসা নিগ্রা বা কালো লোমশ জিভ।

এই রোগের তিন মাসে স্ট্রোক হয়েছিল এই ব্যক্তির। তাঁর বাঁদিকটা পক্ষাঘাতগ্রস্থ হয়ে পড়ে এই কারণে। সেই বড় রোগটি থেকে সেরে ওঠার দু-মাসের মাথায় তাঁর স্বাস্থ্য সেবিকারা লক্ষ্য করেন, তাঁর জিভটা এমন কালো হয়ে যাচ্ছে। তার পর পরীক্ষা করে দেখা যায়, জিভের মধ্যে কালো লোমশ একটি জিনিস দেখা যাচ্ছে, যার গোড়ার দিকে রয়েছে হলুদ একটা আভা। মনে হচ্ছে, হলুদ রং তৈরি হয়েছে লোমের গোড়ায় খাবার আটকে যাওয়ার কারণে।

এর পর ওই ব্যক্তির মিউকাসের নমুনা নিয়ে যাওয়া হয় পরীক্ষার জন্য। সেখানে কোনও জৈবিক ক্রিয়া বা ফাংগাল সংক্রমণ ধরা পড়েনি। তার পরেই বোঝা যায়, এই রোগ আসলে আক্রমণ করেছে জিভের উপর ছোট ছোট লাম্প তৈরি হওয়ার কারণে। এগুলি ১ মিলিমিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে। তবে ওষুধে দ্রুত সেরেও যায় এই রোগ।

Check Also

ভাবিকে বিয়ে করা কি জায়েজ?

দাম্পত্য সম্পর্কের গুরুত্ব বোঝাতে পবিত্র কোরআনে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেছেন, স্ত্রীরা তোমাদের ভূষণ এবং …