Home / এক্সক্লুসিভ / চোখের এই লক্ষণগুলোতে বোঝা যায় আপনি ভয়ানক রোগে আক্রান্ত

চোখের এই লক্ষণগুলোতে বোঝা যায় আপনি ভয়ানক রোগে আক্রান্ত

বাংলাদেশসহ বিশ্বে প্রতি সাত সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে। জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান (নিপোর্ট)-এর একটি জরিপে দেখা গেছে, বাংলাদেশে মোট ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা এক কোটি ১০ লাখ।

ডায়াবেটিসের ক্ষেত্রে শরীরের র'ক্তে শর্করার মাত্রা বজায় রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। শরীরে গ্লুকোজের মাত্রা বেশি থাকায় ডায়াবেটিসের সমস্যায় পড়তে হয়। ডায়াবেটিসের সমস্যা হলে রোগীর অগ্ন্যাশয় হয় একেবারেই ইনসুলিন তৈরি করে না বা খুব কম পরিমাণে করে।

অনেকেই আছেন যারা জানেন না যে তাদের ডায়াবেটিস আছে। একজনের ডায়াবেটিস আছে কি না তা চোখ দিয়েই বোঝা যায়। চোখে দেখা এমনই কিছু লক্ষণ সম্পর্কে রয়েছে, যা আপনার ডায়াবেটিস আছে কি না তা সহজেই জানা যাবে-

গ্লুকোমা: এটি ঘটে যখন চোখ থেকে তরল প্রবাহিত হয় না। এতে চোখের ওপর চাপ পড়ে। এতে চোখের স্নায়ু ও র'ক্তকণিকা ক্ষতিগ্রস্ত হয়, যা দেখতে সমস্যা হতে পারে। ডায়াবেটিস রোগীদের গ্লুকোমা হওয়ার ঝুঁকি অনেক বেশি। এমন পরিস্থিতিতে আপনি যদি মাথাব্যথা, চোখে ব্যথা, চোখ ঝাপসা বা জলাবদ্ধতার সমস্যার সম্মুখীন হন, তাহলে তা গ্লুকোমা এবং ডায়াবেটিসের কারণ হতে পারে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি অবিলম্বে চোখ পরীক্ষা করান।

ডায়াবেটিক রেটিনোপ্যাথি: ডায়াবেটিক রেটিনোপ্যাথি এমন একটি সমস্যা, যা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির রেটিনাকে প্রভাবিত করে। এটি খুব পাতলা শিরাগুলোর ক্ষতির কারণে ঘটে যা রেটিনায় র'ক্ত ​​​​বহন করে। সময়মতো চিকিৎসা না করালে অন্ধত্বের শিকারও হতে পারেন।

ছানি: ডায়াবেটিস রোগীদের ছানির সমস্যা সময়ের আগেই হতে শুরু করে। আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে এই সমস্যা অনেক বেড়ে যেতে পারে।

ঝাপসা ভাব: চোখে ঝাপসা দেখা গেলে, তা ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। র'ক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এই সমস্যা ঠিক করা যায়। কখনও কখনও এটি পুনরুদ্ধার করতে কয়েক মাস সময় লাগে।

Check Also

‘শারীরিক চাহিদা’ মেটাতে না পারায় স্বামীকে খু”ন!

মাত্র দেড় মাস আগে সিরাজগঞ্জের শাহজাদপুরের আগনুকালি গ্রামের মৃত আবুসামার ছেলে শরিফুল (২৫) বিয়ে করেছিলেন …