Home / এক্সক্লুসিভ / কম বয়সী মেয়েদের অনিয়মিত মাসিকের সমস্যা

কম বয়সী মেয়েদের অনিয়মিত মাসিকের সমস্যা

সিক নারীর নিয়মিত শারীরবৃত্তীয় অবস্থা। কিন্তু অনেকেই অনিয়মিত মাসিকের সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কম বয়সি মেয়েদের অনিয়মিত মাসিকের সমস্যা সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কম বয়সি মেয়েদের অনিয়মিত মাসিকের সমস্যা বিষয়ে বলেছেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হসপিটালের গাইনি ও অবস বিভাগের সহকারী অধ্যাপক ডা. বেনজীর হক পান্না। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

যাঁদের বয়স আসলে; একেবারে মাসিক শুরু হচ্ছে, তাঁদের ক্ষেত্রে অনিয়মিত মাসিকের যে সমস্যাটি—আমরা সাধারণত দেখি যে সামাজিক অবস্থান থেকে কিংবা পারিবারিক অবস্থান থেকে অনেকেই আসলে পরিবারের অন্যান্য সদস্যদের কাছে সে বিষয়গুলো উপস্থাপন করেন না এবং এটি তিনি দীর্ঘদিন তাঁর মধ্যেই রাখেন। একটা সময় পর সমস্যাটি বড় আকারে দেখা দেয়।

সেটি আসলে কীভাবে ডাক্তারের কাছে কিংবা পরিবারের সদস্যদের কাছে উপস্থাপন করবেন এবং আমি যদি জানতে চাই, কীভাবে ডাক্তারের কাছে শরণাপন্ন হবেন? সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে ডা. বেনজীর হক পান্না বলেন, এখন আমাদের সবারই বাচ্চাকাচ্চা একটা-দুইটা, তাই না? এ গ্রুপটা নিয়ে এখন মানুষের মধ্যে অ্যাওয়ারনেস অনেক দেখা যাচ্ছে। মা কিংবা বাবা কোনও কোনও সময় বাচ্চাকে নিয়ে আসে—আমরা তো জানি পিরিয়ড প্রতি মাসে একটা করে হওয়ার কথা, একবার হবে, পাঁচ-ছয় দিন থেকে ভালো হয়ে যাবে, কিন্তু আমার মেয়ের তো সেই প্রসেসটায় যাচ্ছে না।

একবার শুরুতে হয়েছে বা এক বছর ভালো ছিল, এখন তার পিরিয়ড অনেক সময় পরপর হয়, দু-তিন মাস পরপর হচ্ছে। এটা কিন্তু অনেক সময় একটা ডিজিজকে ইনডিকেট করে, সব সময় না অবশ্য। অনেক সময় পিসিওএসের ব্যাপার আছে।

ডা. বেনজীর হক পান্না বলেন, পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজে যেটা হয়, মেয়েদের পিরিয়ডটা অনিয়মিত হয়ে যায়, স্বাস্থ্য বেড়ে যায়। যদি দেখা যায় মেয়েটার স্বাস্থ্য বেড়ে যাচ্ছে, পিরিয়ড অনিয়মিত হচ্ছে, অবাঞ্ছিত লোম হচ্ছে এবং তার ঘাড়ে বা হাতের এক্সিলাতে বা ইনার থাইয়ে ব্ল্যাকিশ হয়ে যাচ্ছে; যদি এই বিষয়গুলো তার মধ্যে থাকে, পাশাপাশি পিরিয়ডের ব্যাপারটিও অ্যাবনরমাল থাকে, পাশাপাশি তার বায়োকেমিক্যাল টেস্টও আমরা কিছু করব। যদি দেখি যে সবকিছু কো-রিলেট করছে, তাহলে পিসিওএস। তা ছাড়া এটা কিন্তু পিসিওএস নয়। স্থূলতা থাকলেই পিসিওএস নয়।

Check Also

‘শারীরিক চাহিদা’ মেটাতে না পারায় স্বামীকে খু”ন!

মাত্র দেড় মাস আগে সিরাজগঞ্জের শাহজাদপুরের আগনুকালি গ্রামের মৃত আবুসামার ছেলে শরিফুল (২৫) বিয়ে করেছিলেন …