Home / এক্সক্লুসিভ / কত বার যৌন মিলনে দাম্পত্য সুখের হয়

কত বার যৌন মিলনে দাম্পত্য সুখের হয়

দাম্পত্য জীবনে সবাই চায় সুখী হতে। এর জন্য চেষ্টারও কোনো কমতি রাখেন না। জানেন কি, সুখী দাম্পত্যের অন্যতম চাবিকাঠি হলো সুখী যৌ'ন-জীবন। কিন্তু জানেন কি দাম্পত্য মধুময় করতে গড়ে কত বার মিলিত হতে হয়?

যৌ'ন আচরণ সংক্রান্ত একটি বিজ্ঞান বিষয়ক গবেষণাপত্রে প্রকাশিত প্রায় ২৬ হাজার মানুষের উপর করা গবেষণা বলছে, একজন প্রাপ্তবয়স্ক মানুষ বছরে প্রায় ৫৪ বার শারীরিক স'ঙ্গমে লিপ্ত হন। অর্থাৎ সপ্তাহে গড়ে এক বার। গবেষণাটি আরো জানাচ্ছে যে, বিবাহিত পু'রুষ ও নারীরা স'ঙ্গমে লিপ্ত হন বছরে ৫১ বার। তবে বয়সের ভেদে এই সংখ্যার তারতম্য হয়।

গবেষকরা জানাচ্ছেন, যেখানে কুড়ি থেকে তিরিশের কোঠায় থাকা তরুণ প্রজন্মের ব্যক্তিরা বছরে প্রায় ৮০ বার যৌ'ন স'ঙ্গমে লিপ্ত হন, সেখানে প্রৌঢ়ত্বের কাছাকাছি মানুষদের ক্ষেত্রে এই সংখ্যা বছরে ২০ বারের মতো। স্বাভাবিকভাবেই মানসিক চাপ ও দাম্পত্যের সমস্যা কমিয়ে দেয় মি'ল'নের প্রবণতা। কিন্তু কোনো নির্দিষ্ট সরলরৈখিক সম্পর্কের দ্বারা একে মাপা কঠিন।

গবেষকদের দাবি, অধিকাংশ মানুষই জানিয়েছেন যে, যৌ'ন মি'ল'নে সংখ্যার থেকেও বেশি গুরুত্বপূর্ণ অনুভূতি। বিশেষত সঙ্গীর চাহিদা বুঝতে পারা এবং নিজের চাহিদাকে ব্যক্ত করে সামঞ্জস্য সাধনই সুখী যৌ'ন জীবনের চাবিকাঠি।

Check Also

ভাবিকে বিয়ে করা কি জায়েজ?

দাম্পত্য সম্পর্কের গুরুত্ব বোঝাতে পবিত্র কোরআনে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেছেন, স্ত্রীরা তোমাদের ভূষণ এবং …