Home / সারাদেশ / ঈদ উপলক্ষে চালু হচ্ছে বিশেষ ট্রেন

ঈদ উপলক্ষে চালু হচ্ছে বিশেষ ট্রেন

আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানী ঢাকায় কোরবানির পশু আনতে চালু হচ্ছে বিশেষ ট্রেন। বাংলাদেশ রেলওয়ে আগামী ১৭, ১৮ ও ১৯ জুলাই বিশেষ ট্রেন ‘ক্যাটল সার্ভিস’ পরিচালনা করবে।

বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজিক কর্মকর্তা শওকত জামিল মোহসি মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে জানান, ঈদুল আজহাকে কেন্দ্র করে এবার দেশে সব মিলিয়ে ছয়টি ট্রেন চলাচল করবে।

তিনি বলেন, রাজধানীর তেজগাঁও রেলস্টেশনে থামবে কোরবানির পশুবাহী এসব ট্রেন। ঢাকায় হাট শুরু হলেই প্রতিদিন চলবে ৬টি করে ট্রেন। গরু প্রতি খরচ পড়বে ৫০০ টাকা করে।

মহামারি করোনা ও কম খরচ আর নিরাপদে পশু পরিবহনের কথা চিন্তা করে গত বছর থেকে ‘ক্যাটল সার্ভিস’ নামে বিশেষ ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। গত বছর শুধু পশু পরিবহরেন সুযোগ ছিল ময়মনসিংহ আর জামালপুর অঞ্চলের। এবার এর সঙ্গে যুক্ত হচ্ছে দেশের উত্তরাঞ্চলও। গত বছর শুধু দুটি ট্রেন চলাচল করে।

ঢাকায় কোরবানির হাট শুরুর দিন থেকেই ক্যাটল সার্ভিস চলবে জানিয়ে গতকাল সোমবার রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে এরই মধ্যে ব্যবসায়ী ও খামারিদের সঙ্গে শুরু হয়েছে আলোচনা।

মন্ত্রী আরো বলেন, এসব পশু আনতে খরচ খুবই কম। চাহিদার ওপর নির্ভর করে আমাদের যে কয়টা ট্রেন দরকার হবে, সেই কয়টা ট্রেন দেওয়া হবে। নিরাপদে পশু পরিবহনে নিয়োজিত থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

Check Also

গণপরিবহন চালুর বিষয়ে আসছে নতুন সিদ্ধান্ত

বিদ্যমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি এবং স্বাস্থ্য অধিদফতরের সুপারিশের পরিপ্রেক্ষিতে চলমান বিধিনিষেধ আরো বাড়ানো হতে পারে। …