Home / সারাদেশ / আইপিএল শুরুর তারিখ ঘোষণা

আইপিএল শুরুর তারিখ ঘোষণা

আইপিএল শুরুর তারিখ ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী ২৬ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৫তম আসর। বৃহস্পতিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের দীর্ঘ বৈঠকের শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে টুর্নামেন্টের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস মার্চ মাস থেকেই আইপিএল শুরুর অনুরোধ করেছিল বিসিসিআইকে। তাদের ওই অনুরোধকেই কার্যত অনুমোদন দিল ভারতীয় বোর্ড।

খবরের সত্যতা নিশ্চিত করে আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়েছেন, এ বারের প্রতিযোগিতা দর্শকশূন্য মাঠে হবে না। মাঠে থাকবে দর্শক। তবে সেটা মহারাষ্ট্র সরকারের নিয়ম অনুযায়ী। আগের দুইবার দর্শকশূন্য মাঠে খেলা হয়েছিল। পুরো ক্রীড়াসূচি এখনো দেওয়া না হলেও খুব শিগগিরই তা জানানো হবে।

প্লে অফের ভেন্যু এখন পর্যন্ত জানানো হয়নি। সেটা স্থির হবে পরবর্তীতে। আগের দুই আসর বসেছিল ভারতের বাইরে। এবারও দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মাঠে টুর্নামেন্ট হওয়ার পরিকল্পনা একসময় করে রাখা হয়েছিল। কিন্তু পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। এবার ঘরের মাঠেই হবে আইপিএল। ১০ দলের টুর্নামেন্ট হওয়ার কথা চারটি মাঠে।

এবারের আইপিএলে বৃদ্ধি পেয়েছে ফ্র্যাঞ্চাইজির সংখ্যা। আট থেকে বেড়ে দলের সংখ্যা হয়েছে ১০। যুক্ত হয়েছে গুজরাট টাইটান্স এবং লখনৌ সুপার জায়ান্টস। ফেব্রুয়ারি মাসের ১২ এবং ১৩ তারিখ দুই দিনব্যাপী হওয়া বেঙ্গালুরুতে নিলামের মধ্যে দিয়ে এরইমধ্যে নিজেদের দল গুছিয়ে ফেলেছে সব ফ্র্যাঞ্চাইজি।

মেগা টুর্নামেন্টের ৫৫টি ম্যাচ খেলা হবে মুম্বাইয়ে। বাকি ১৫টি ম্যাচ হবে পুণেতে। মুম্বইয়ের তিন স্টেডিয়াম ব্র্যাবোর্ন, ডি ওয়াই পাতিল এবং ওয়াংখেড়েতে ঘুরিয়ে ফিরিয়ে ৫৫টি ম্যাচ খেলানো হবে। প্রতিটি দল ওয়াংখেড়ে এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ৪টি করে ম্যাচ খেলবে। উল্লেখ্য, ওয়াংখেড়েতে হবে ২০টি ম্যাচ, ব্রেবোর্নে হবে ১৫টি ম্যাচ, ডি ওয়াই পটেল স্টেডিয়ামে হবে ২০টি ম্যাচ এবং পুনের এমসিএ স্টেডিয়ামে হবে ১৫টি ম্যাচ।

Check Also

যেভাবে নামকরণ করা হলো ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

ঘূর্ণিঝড় সিত্রাং ধেয়ে আসছে। বাংলাদেশের বিভিন্ন উপকূলীয় এলাকায় আগামী মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় আঘাত হানতে …