Home / এক্সক্লুসিভ / অনিদ্রার সমস্যায় ভুগছেন, সমাধান দেবে সরিষার তেল

অনিদ্রার সমস্যায় ভুগছেন, সমাধান দেবে সরিষার তেল

সারা দিনের কর্মব্যস্ত জীবনে নিজের প্রতি যত্ন নেয়ার সময় কোথায়? ৮ থেকে ১০ ঘণ্টা অফিসে কাটানোর পর শরীর এতোটাই ক্লান্ত হয়ে পড়ে যে, পরিবারের সঙ্গে দু’দণ্ড কথা বলারও ইচ্ছে থাকে না। শারীরিক ক্লান্তি দূর করতে পায়ের তলায় তেল মালিশের কোনো বিকল্প নেই! শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে শারীরিক এবং মানসিক নানান সমস্যার সমাধান মিলতে পারে।

রাতে ঘুমোতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বার করে পায়ে গরম তেল মালিশ করুন। এতে শরীরের নানা রোগব্যাধি দূর হবে, এ কথা নিশ্চিত ভাবে বলাই যায়। পায়ের মালিশের জন্য সরিষার তেল ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো হয়। এ ছাড়া চাইলে খাঁটি দেশি ঘি ব্যবহার করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক পায়ের পাতায় তেল মালিশ করলে কী কী সুবিধা পাওয়া যায় সে সম্পর্কে-

>>> ঘুমানোর আগে পায়ের পাতায় মালিশ করলে মন ভালো হয়, সঙ্গে ক্লান্তিও দূর হয়। তাই অনিদ্রার সমস্যায় ভুগলে এই কৌশল ব্যবহার করে দেখেতেই পারেন।

>>> জিম করতে গিয়েই হোক কিংবা জগিংয়ের সময়, মাঝেমধ্যেই আমাদের পায়ের পেশিতে টান পড়ে। রাতে ঘুমোতে যাওয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করলে উপকার পাওয়া যায়।

>>> দুশ্চিন্তার কারণে মানসিক অবসাদে ভোগেন অনেকেই। পায়ের তলায় মালিশ করেই দেখুন। নিয়মিত এই পন্থা মেনে চললে মন চাঙ্গা হবে, কমবে উদ্বেগ।

>>> পঞ্চাশ পেরলেই গাঁটের ব্যথায় অনেকেই কষ্ট পান। এই ব্যথা কমাতে চাইলেও আপনাকে অবশ্যই করতে হবে পায়ের তলায় মালিশ।

>>> নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া যায়।

>>> র'ক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই পন্থা অবলম্বন করতেই পারেন।

>>> ঋতুবন্ধের সময় অনেক শারীরিক সমস্যা দেখা যায়। মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদ-এই সময় অনেক নারীদের ক্ষেত্রেই দেখা যায়। এ ক্ষেত্রেও তেল মালিশ করলে সুফল পাবেন।

সূত্র: আনন্দবাজার

Check Also

‘শারীরিক চাহিদা’ মেটাতে না পারায় স্বামীকে খু”ন!

মাত্র দেড় মাস আগে সিরাজগঞ্জের শাহজাদপুরের আগনুকালি গ্রামের মৃত আবুসামার ছেলে শরিফুল (২৫) বিয়ে করেছিলেন …